এমন কোণঠাসা অবস্থাই ভালো লাগে ভারতের!

ব্যাটিং ধসে শুরু, ইনিংস ব্যবধানে হারে শেষ। তৃতীয় টেস্টে ভারতের  এই পারফরম্যান্স নিয়ে আলোচনা হওয়াই স্বাভাবিক। আঙুল তোলা হবে দলের নানা সিদ্ধান্তের দিকে, প্রশ্ন উঠবে সামর্থ্য নিয়ে; সবই জানা বিরাট কোহলির। ভারত অধিনায়ক বললেন, এই পরিস্থিতিই তাদের খুব পছন্দের। কারণ এটা মানুষকে ভুল প্রমাণের তাড়না যোগায়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2021, 05:39 PM
Updated : 28 August 2021, 06:29 PM

ইংল্যান্ডের কঠিন কন্ডিশনে প্রথম টেস্টে দারুণ লড়াই করেছিল ভারত। সম্ভাবনা জাগিয়েছিল জয়ের। শেষ পর্যন্ত বৃষ্টি বাধায় ম্যাচ হয় ড্র। লর্ডস টেস্টে দুর্দান্ত পারফরম্যান্সে সিরিজে এগিয়ে যাওয়ার পর হেডিংলিতে মুখ থুবড়ে পড়ে তারা।

প্রথম ইনিংসে গুটিয়ে যায় ৭৮ রানে। পরে ইংল্যান্ডের ৩৫৪ রানের বিশাল লিডের বিপরীতে লড়াইয়ের আশা জাগিয়ে শেষ পর্যন্ত হারে ইনিংস ও ৭৬ রানে। ম্যাচ শেষে শনিবার কোহলি জানালেন, প্রত্যেক ম্যাচেই একই পারফরম্যান্স সম্ভব নয়। নিজেদের ভুল শুধরে পরের দুই ম্যাচে লড়াইয়ে নামবেন তারা।

“এক ম্যাচে যেটা হয়, পরের ম্যাচে যদি একই জিনিস হওয়ার নিশ্চয়তা দেওয়া হয়, তাহলে আমরা ইংল্যান্ডকে আবারও ধসিয়ে  দেওয়ার কথা (লর্ডসে জেতার পর)। এটা তো হয়নি। আমরা এই পরিস্থিতিতে পড়তে পছন্দ করি, যেখানে মানুষ আমাদের সামর্থ্য নিয়ে সংশয় ও প্রশ্ন করতে শুরু করে। এই অবস্থাটাই আমাদের বেশি প্রিয়।”

“এই হারে ড্রেসিং রুমে থাকা ছেলেরা কষ্ট পেয়েছে। আর যখন ব্যথিত হয়, তখন যেটা ঠিক হয়নি সেটা ঠিক করতে চায় সবাই। আর এভাবেই (নিজেদের শুধরে) আমরা পরের দুই টেস্ট খেলব।”

নিজেরা একশর আগে গুটিয়ে গেলেও ইংল্যান্ডকে তারা থামাতে পারেনি দ্রুত। প্রথম ইনিংসে স্বাগতিকরা করে ফেলে ৪৩২ রান। ব্যাটিং-বোলিং দুই বিভাগেই ধারাবাহিক ছিল না দল, স্বীকার করেছেন কোহলি।

“ব্যাটিংয়ে আমরা ম্যাচের প্রথম ইনিংসে ব্যর্থ হয়েছি। দ্বিতীয় ইনিংসে ভালো খেলেছি। স্বীকার করছি, বোলিংয়েও আমরা ধারাবাহিক নই। এই তো।”

তবে ব্যক্তি ধরে দোষারোপ করতে নারাজ ভারত অধিনায়ক। পরের ম্যাচগুলোতে ঘুরে দাঁড়াতে চান দল হিসেবে।

“এক ম্যাচ হারলে কী ঘটে আমরা জানি। আমি অতীতেও অনেকবার বলেছি, আমরা এই ফাঁদে পড়ব না যেখানে সমস্যাগুলো বা দুয়েকটি বিষয় নিয়ে কথা বলা শুরু করব। দল হিসেবে আমরা ব্যর্থ হয়েছি, দল হিসেবেই আমরা জিতব।”

আগামী বৃহস্পতিবার কেনিংটন ওভালে সিরিজের চতুর্থ ম্যাচে মুখোমুখি হবে দুই দল।