আরেকটি সেঞ্চুরিতে কুক-ভনের রেকর্ড ছুঁলেন রুট

জো রুট যেন কাটাচ্ছেন ক্যারিয়ারের সেরা সময়। ২২ গজে নামলেই রান, ধরা দিচ্ছে সেঞ্চুরি পর সেঞ্চুরি। অসাধারণ ফর্মের ধারাবাহিকতায় ইংলিশ অধিনায়ক উপহার দিলেন আরেকটি সেঞ্চুরি, নাম লেখালেন আরও রেকর্ডে। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2021, 04:06 PM
Updated : 26 August 2021, 04:06 PM

ভারতের বিপক্ষে হেডিংলি টেস্টের দ্বিতীয় দিনে বৃহস্পতিবার সাবলীল ব্যাটিংয়ে ১২৪ বলে সেঞ্চুরিতে পা রাখেন রুট। যা তার টেস্ট ক্যারিয়ারের ২৩তম সেঞ্চুরি।

এই ২৩ সেঞ্চুরির ১২টি তিনি করলেন ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে। এখানেই স্পর্শ করলেন অ্যালেস্টার কুকের রেকর্ড। ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি সেঞ্চুরি এখন এই যৌথভাবে এই দুজনের।

কুকের ওই ১২ সেঞ্চুরি এসেছিল ১১১ ইনিংসে, রুট তা ছুঁয়ে ফেললেন ১১ ইনিংস কম খেলে।

নেতৃত্বের ওই ১২ সেঞ্চুরি ৬টিই রুট করলেন এই বছর। তাতে তার নাম উঠে গেল আরেকটি রেকর্ডে। ইংল্যান্ডের হয়ে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডে এখন তিনি মাইকেল ভন ও ডেনিশ কম্পটনের পাশে।

ইংলিশ গ্রেট কম্পটন ৬টি সেঞ্চুরি করেছিলেন ১৯৪৭ সালে, ভন করেছিলেন ২০০২ সালে।

আরেকটি রেকর্ড আগের টেস্টের সেঞ্চুরিতেই করে ফেলেছিলেন রুট। এবারের সেঞ্চুরিতে তা সমৃদ্ধ হলো আরও। ইংল্যান্ডের নেতৃত্বে এক পঞ্জিকাবর্ষে তার সেঞ্চুরি হলো ৬টি। আগের রেকর্ড ৪ সেঞ্চুরি ছিল যৌথভাবে তিন জনের। ১৯৯০ সালে করেছিলেন গ্রাহাম গুচ, ১৯৯৪ সালে মাইক আথারটন ও ২০০৯ সালে অ্যান্ড্রু স্ট্রাউস।

এই টেস্টের দ্বিতীয় ইনিংসের পাশাপাশি এই বছর আরও পাঁচটি টেস্ট আছে ইংল্যান্ডের। দুর্দান্ত ফর্মে থাকা রুটের সামনেও তাই আছে আরও অনেক রেকর্ড, অর্জনের হাতছানি।