৭৮ রানে অলআউট ‘খেলারই অংশ’

টস জিতে আগে ব্যাটিং নেওয়া এরপর ৭৮ রানে গুটিয়ে যাওয়া, হেডিংলি টেস্টের প্রথম দিনটি দুঃস্বপ্নের মতো কেটেছে ভারতের। তবে এতেই দুনিয়ার সবকিছুর শেষ দেখছেন না রিশাভ পান্ত। ভারতের এই কিপার-ব্যাটসম্যানের মতে, ক্রিকেট খেলায় এসব হয়ই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2021, 05:50 AM
Updated : 26 August 2021, 05:50 AM

আগের টেস্টে লর্ডসে দারুণ জয়ের পর উড়তে থাকা ভারত অনেকটা ধপাস করে যেন বাস্তবতার জমিনে পড়েছে হেডিংলির প্রথম দিনে। মাত্র ৪০.৪ ওভারেই শেষ তাদের ইনিংস।

ম্যাচের প্রথম ওভারে লোকেশ রাহুলকে ফিরিয়ে ধসের সূচনা করেন জেমস অ্যান্ডারসন। দুর্দান্ত প্রথম স্পেলে ৮ ওভারে মাত্র ৬ রানে ৩ উইকেট নেন ৩৯ বছর বয়সী এই পেসার। এরপর অন্য তিন পেসার- অলিভার রবিনসন, ক্রেইগ ওভারটন ও স্যাম কারান মিলে গুঁড়িয়ে দেন ভারতীয় ব্যাটিং।

দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে পান্ত দায় নিলেন নিজেদের কাঁধে। প্রত্যয় জানালেন ভুল থেকে শেখার।

“এটা খেলার অপরিহার্য অংশ (ব্যাটিং ধস)। ব্যাটিং ইউনিট প্রতিদিনই শতভাগ দিতে চায়, কিন্তু কখনও কখনও দিনটি ভালো যায় না।”

ব্যাটিং ব্যর্থতায় নিজেদেরই দায় দেখছেন রিশাভ পান্ত। ছবি: টুইটার।

“সকালে উইকেট একটু নরম ছিল এবং তারা ভালো জায়গায় বল করেছে। নিজেদের আরও ভালোভাবে মেলে ধরতে পারতাম আমরা। ভুল থেকে আমরা শিখতে পারি এবং সামনে তাকাতে পারি। ক্রিকেটার হিসেবে কেবল এটাই পারি আমরা, ভুল থেকে শিখে উন্নতি করা।”

হেডিংলির প্রথম দুই দিনকে বরাবরই মনে করা হয় পেস সহায়ক। পান্তও বলেছেন, উইকেট শুরুতে ছিল নরম। সেখানে টস জিতে ব্যাটিং নেওয়ায় ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির সমালোচনা চলছে তুমুল। তবে পান্ত এখানে দায় দেখছেন না অধিনায়কের।

“যে সিদ্ধান্তই নেওয়া হয়, আমরা দল হিসেবে নেই। আমরা যখন সিদ্ধান্ত নিয়েছি যে আগে ব্যাট করব, সেই সিদ্ধান্তই আমাদের কাছে উপযুক্ত। আমরা আরও ভালো নিবেদন দেখাতে পারতাম (ব্যাটিংয়ে), তবে শুধু টস নিয়ে পড়ে থাকলে তো চলবে না।”