টানা ৫০ ইনিংসে ১০০ নেই কোহলির

একটা সময় বিরাট কোহলি হয়ে উঠেছিলেন সেঞ্চুরির প্রতিশব্দ। তার সেঞ্চুরি হিসাব রাখাই ছিল কঠিন। এগিয়ে যাচ্ছিলেন সব রেকর্ড ভেঙে। সেই কোহলির ব্যাট থেকেই এখন হারিয়ে গেছে শতরান। তার এই অস্বাভাবিক সেঞ্চুরি খরা এবার স্পর্শ করল ফিফটি!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2021, 01:01 PM
Updated : 25 August 2021, 01:01 PM

ইংল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজের তৃতীয় টেস্টের প্রথম দিনে জেমস অ্যান্ডারসনের বলে ৭ রানে আউট হন কোহলি। তাতেই তার সেঞ্চুরি খরা দীর্ঘায়িত হয় ৫০ ইনিংসে।

২০১৯ সালে কলকাতায় বাংলাদেশের বিপক্ষে দিন-রাতের টেস্টে সবশেষ সেঞ্চুরি করেছিলেন কোহলি। এরপর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে টানা ৫০ ইনিংসে দেখা পেলেন না তিনি তিন অঙ্কের।

এই ৫০ ইনিংসে তিনি ফিফটি করেছেন ১৭টি। এই সময়ে রান করেছেন ৪০.২৭ গড়ে। শূন্য রানে ফিরছেন ৫ বার।

বলার অপেক্ষা রাখে না, প্রায় ১৩ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে এটিই তার দীর্ঘতম সেঞ্চুরি খরা।

এবারের আগে এক দফায় টানা ২৫ ইনিংস ও আরেক দফায় টানা ২৪ ইনিংস সেঞ্চুরি পাননি কোহলি। কাকতালীয়ভাবে, এবারের মতো আগের ওই দুইবারও সেঞ্চুরির সঙ্গে তার আড়ি শুরু বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরির পরই!

২০১৪ সালের ফেব্রুয়ারিতে এশিয়া কাপে ফতুল্লায় বাংলাদেশের বিপক্ষে ১৩৬ রানের ইনিংসের পর আবার শতরানের দেখা পান তিনি আট মাস পর, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ধর্মশালায়। মাঝে ২৫ ইনিংসে ফিফটি করেন ৬টি, শূন্য রানে ফেরেন ৪ বার, ব্যাটিং গড় ছিল ৩২.৮৫।

ওই দফার আগে দীর্ঘতম খরা ছিল তার ২০১১ সালে। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মিরপুরে অপরাজিত ১০০ করার পর সাত মাস পাননি সেঞ্চুরি। এই বছরের সেপ্টেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে কার্ডিফে সেঞ্চুরি করে কাটে সেবারের খরা। মাঝের ২৪ ইনিংসে ফিফটি ছিল ৪টি, শূন্য ২ বার, ব্যাটিং গড় ছিল ২৩.৪১।

এই দফায় সবশেষ সেঞ্চুরিটি যখন করলেন কোহলি, আন্তর্জাতিক ক্রিকেটে তার সেঞ্চুরি তখন ৭০টি। শচিন টেন্ডুলকারের সেঞ্চুরির সেঞ্চুরি করার কীর্তি ছোঁয়া তখন তার জন্য মনে হচ্ছিল কেবল সময়ের ব্যাপার। কিন্তু ৫০ ইনিংসের এই খরা তুলে দিচ্ছে প্রশ্ন, কোহলি কি পারবেন?