ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে ফাওয়াদ-আফ্রিদি

দলের কঠিন সময়ে একজন ব্যাট হাতে দাঁড়িয়েছিলেন ত্রাতা হয়ে। আরেকজন দুর্দান্ত বোলিংয়ে দলের জয়ে রেখেছিলেন সবচেয়ে বড় অবদান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাকিস্তানের দুই বাঁহাতি ক্রিকেটার ফাওয়াদ আলম ও শাহিন শাহ আফ্রিদির দারুণ পারফরম্যান্সের ছাপ পড়েছে তাদের র‍্যাঙ্কিংয়ে। টেস্ট ব্যাটসম্যান ও বোলারদের তালিকায় দুই জনই জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা স্থানে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2021, 09:48 AM
Updated : 25 August 2021, 10:33 AM

পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় টেস্টের পারফরম্যান্স বিবেচনায় নিয়ে বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি।

প্রথম টেস্ট হেরে সিরিজে পিছিয়ে থেকে দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেছিল পাকিস্তান। সমতায় শেষ করতে যেখানে জয়ের বিকল্প নেই, সেখানে প্রথম দিনে ব্যাটিংয়ে নেমে তাদের শুরুটা হয় দুঃস্বপ্নের।

২ রানে ৩ উইকেট হারানো দলের হাল ধরে অপরাজিত ১২৪ রানের ইনিংস খেলে দলকে তিনশ ছাড়ানো পুঁজি এনে দেন ফাওয়াদ। এই পারফরম্যান্সে ৩৪ ধাপ এগিয়ে তিনি এখন ২১ নম্বরে। পাকিস্তানের এই ব্যাটসম্যানের আগের সেরা ছিল ৪৭তম স্থান।

এরপর বল হাতে ক্যারিবিয়ানদের স্রেফ উড়িয়ে দেন বাঁহাতি পেসার আফ্রিদি। প্রথম ইনিংসে ৫১ রান দিয়ে নেন ৬ উইকেট, যা তার ক্যারিয়ার সেরা। দ্বিতীয় ইনিংসে তার প্রাপ্তি আরও ৪টি। ম্যাচে এই প্রথম পান তিনি ১০ উইকেটের স্বাদ।

দুর্দান্ত বোলিংয়ে আলো ছড়িয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ে ১০ ধাপ এগিয়ে প্রথমবার ঢুকেছেন সেরা দশে। ম্যাচ সেরা হওয়া এই পেসার এখন আছেন আটে। সিরিজে ১৮ উইকেট নিয়ে সিরিজ সেরা হওয়া আফ্রিদির আগের সেরা ছিল ১৮তম স্থান।

বোলারদের তালিকায় উন্নতি হয়েছে নুমান আলির। দ্বিতীয় ইনিংসে তিন উইকেট নিয়ে বাঁহাতি এই স্পিনার উঠে এসেছেন ৪৮ থেকে ৪৪তম স্থানে। প্রথম ইনিংসে ৩ উইকেট নেওয়া জেডেন সিলস এগিয়েছেন ৪ ধাপ। আফ্রিদির পর সিরিজে সবচেয়ে বেশি ১১ উইকেট এই পেসারের।

টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচ স্থানে আসেনি কোনো পরিবর্তন। যথারীতি আছেন প্যাট কামিন্স, রবিচন্দ্রন অশ্বিন, টিম সাউদি, জশ হেইজেলউড ও নিল ওয়্যাগনার।

ব্যাটসম্যানদের মধ্যে ফাওয়াদ ছাড়াও র‍্যাঙ্কিংয়ে উপরে উঠে এসেছেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। ৭৫ ও ৩৩ রান করা পাকিস্তান অধিনায়ক এক ধাপ এগিয়ে আছেন সাতে। আর কিপার-ব্যাটসম্যান রিজওয়ান ফিরেছেন সেরা বিশে।

শীর্ষ অলরাউন্ডার জেসন হোল্ডার উন্নতি করেছেন ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে। ২৬ ও ৪৭ রান করে তিনি ৬ ধাপ এগিয়ে আছেন ৩৭তম স্থানে।

এই তালিকায় আগের মতোই শীর্ষ পাঁচে আছেন কেন উইলিয়ামসন, জো রুট, স্টিভেন স্মিথ, মার্নাস লাবুশেন ও বিরাট কোহলি।