আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ কাইয়ার বোলিং

অবৈধ বোলিং অ্যাকশনের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ করা হয়েছে জিম্বাবুয়ের রয় কাইয়ার বোলিং। তবে জিম্বাবুয়ে ক্রিকেটের অনুমতি নিয়ে দেশের ঘরোয়া ক্রিকেটে বোলিং করতে পারবেন এই অফ স্পিনিং অলরাউন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2021, 12:29 PM
Updated : 24 August 2021, 12:29 PM

গত মাসে হারারেতে বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টে সন্দেহজনক বোলিংয়ের জন্য অভিযুক্ত হন কাইয়া। দুই ইনিংস মিলিয়ে তিনি বোলিং করেন ২৩ ওভার। নিতে পারেননি কোনো উইকেট। ব্যাটিংয়ে দুই ইনিংসেই আউট হন শূন্য রানে। ম্যাচটি বাংলাদেশ জেতে ২২০ রানে।

এক বিজ্ঞপ্তিতে মঙ্গলবার আইসিসি জানিয়েছে, হারারে টেস্টে কাইয়ার বোলিংয়ের ভিডিও ফুটেজ পর্যবেক্ষণ করেছে আইসিসির বিশেষজ্ঞ প্যানেল। মহামারীর এই সময়ে নানা বিধিনিষেধের কারণে আইসিসির স্বীকৃত টেস্টিং সেন্টারে বোলিংয়ের পরীক্ষা সম্ভব হয়নি।

ভিডিও বিশ্লেষণ করে আইসিসির বিশেষজ্ঞ প্যানেল জানিয়ে দেয়, ১৫ ডিগ্রির বৈধ সীমা ছাড়িয়ে যায় কাইয়ার বোলিং অ্যাকশন। এখন অ্যাকশন শোধরানোর পর পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন তিনি।

২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু হয় কাইয়ার। তখন ব্যাটিং সামর্থ্যের জন্য দলে সুযোগ পেয়েছিলেন তিনি। এখন পর্যন্ত তিনি দেশের হয়ে সাদা বলে খেলেছেন ওই একটি ম্যাচই। গত এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে টেস্ট অভিষেকের মধ্য দিয়ে দীর্ঘ সময় পর ফেরেন জাতীয় দলে। এরপর টেস্ট খেলেছেন আরও দুটি।

বাংলাদেশের বিপক্ষে হারারে টেস্টের পর প্রতিযোগিতামূলক ক্রিকেটে কাইয়া খেলেছেন তিনটি ম্যাচ-দুটি একদিনের ও একটি টি-টোয়েন্টি, জিম্বাবুয়ে ইমার্জিং প্লেয়ার্সের হয়ে নামিবিয়া ঈগলসের বিপক্ষে। তিন ম্যাচেই তিনি ছিলেন উইকেটশূন্য। রান করেন যথাক্রমে ৬, ১৪ ও ১১। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক