স্থগিত আফগানিস্তান-পাকিস্তান ওয়ানডে সিরিজ

আফগানিস্তানের পরিস্থিতি ও করোনাভাইরাসের প্রাদুর্ভাব দুইয়ে মিলিয়ে সিরিজটি ঝুলছিল অনিশ্চয়তার সুতোয়। শেষ পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গেল পাকিস্তানের বিপক্ষে আফগানিস্তানের ওয়ানডে সিরিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2021, 03:19 PM
Updated : 23 August 2021, 08:03 PM

ভ্রমণ জটিলতাসহ সার্বিক পরিস্থিতি বিবেচনায় দুই বোর্ডের আলোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানানো হয়েছে। সোমবার রাতে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এক টুইটে জানিয়েছে, নতুন সূচিতে আগামী বছর সিরিজটি খেলার চেষ্টা করা হবে।

এর আগে এ দিন আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) প্রধান নির্বাহী হামিদ শিনওয়ারি ইএসপিএনক্রিকইনফোকে জানিয়েছিলেন, তিন ম্যাচের সিরিজটি শ্রীলঙ্কা থেকে পাকিস্তানে সরিয়ে নেওয়ার চেষ্টা করছেন তারা। কিন্তু আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিতে শেষ পর্যন্ত স্থগিত হয়ে গেল সিরিজ।

শিনওয়ারি জানান, এই সিদ্ধান্ত নেওয়ার পেছনে খেলোয়াড়দের মানসিক অবস্থাও তাদের বিবেচনায় ছিল।

“সন্ধ্যার আগ পর্যন্তও আমরা নীতিগতভাবে পাকিস্তানে সিরিজ খেলার ব্যাপারে রাজি ছিলাম। পাকিস্তান যে সমর্থন দিয়েছে এর জন্য তাদের প্রতি আমরা কৃতজ্ঞ। কিন্তু সার্বিক পরিস্থিতি বিশেষ করে আমাদের খেলোয়াড়দের মানসিক প্রস্তুতি বিবেচনা করে আমরা দেখেছি ওরা প্রস্তুত নয়।”

“আমাদের একটি ক্যাম্প করা প্রয়োজন। আবহাওয়া ও কন্ডিশনের সঙ্গে ওদের মানিয়ে নেওয়ার জন্য আমাদের সময় প্রয়োজন। শ্রীলঙ্কায় খেলার চেষ্টা করে আমরা অনেক সময় হারিয়েছি আর এখন কোনো প্রস্তুতি ছাড়া পাকিস্তান সফর আমাদের ছেলেদের পক্ষে যাবে না। পাকিস্তান একটি ভালো দল আর ওদের বিপক্ষে তাদের দেশে খেলতে সম্পূর্ণ প্রস্তুত থাকা দরকার। দুর্ভাগ্যজনক আমরা তা নই, তাই অনির্দিষ্টসময়ের জন্য সিরিজ স্থগিতের সিদ্ধান্ত নিয়েছি।”

তালেবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে কাবুল বিমানবন্দর থেকে বন্ধ রয়েছে সব বাণিজ্যিক ফ্লাইট। আর শ্রীলঙ্কায় করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় গত শুক্রবার ১০ দিনের লকডাউন ঘোষণা করে দেশটি।

এসিবির পরিকল্পনা ছিল, আফগানিস্তান থেকে সড়কপথে পাকিস্তান যাবে দল। এরপর বিমানে উড়াল দেবে দুবাই, সেখান থেকে কলম্বো। কিন্তু কোভিড-১৯ প্রোটোকলের কারণে বিষয়টি হয়ে ওঠে জটিল।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের এই সিরিজ প্রথমে হওয়ার কথা ছিল

সংযুক্ত আরব আমিরাতে। দেশটিতে কদিন পর শুরু হবে স্থগিত আইপিএলের বাকি অংশ। তাই সিরিজটি সরিয়ে নেওয়া হয় শ্রীলঙ্কার হাম্বানটোটায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক