ফাওয়াদের সেঞ্চুরির পর শেষ বেলায় উইকেট হারিয়ে চাপে উইন্ডিজ

দুই রানে তিন উইকেট হারানো দল শেষ পর্যন্ত করল ইনিংস ঘোষণা। দুঃস্বপ্নের শুরুর পর পাকিস্তান এমন অবস্থানে যেতে পারল ফাওয়াদ আলমের লড়াকু সেঞ্চুরিতে। তৃতীয় দিন শেষ বেলায় ব্যাটিংয়ে নেমে স্বস্তিতে নেই ওয়েস্ট ইন্ডিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2021, 09:26 AM
Updated : 23 August 2021, 09:26 AM

স্যাবাইনা পার্কে রোববার ৯ উইকেটে ৩০২ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে পাকিস্তান। তৃতীয় দিন শেষে ক্যারিবিয়ানদের সংগ্রহ ৩ উইকেটে ৩৯ রান।

বৃষ্টি, ভেজা মাঠ আর আলোকস্বল্পতায় অনেক সময় নষ্ট হওয়ায় দ্বিতীয় টেস্ট জিতে সমতায় সিরিজ শেষ করতে পাকিস্তানের সামনে অপেক্ষা করছে কঠিন চ্যালেঞ্জ।  

আগের দিন বৃষ্টিতে ভেসে যাওয়ায় তৃতীয় দিন খেলা হওয়ার কথা ছিল ৯৮ ওভার। কিন্তু মাঠ ভেজা থাকায় খেলা শুরু হয় দেরিতে। পরে যখন খেলা শুরু করা গেল স্রেফ ৮ বল করেই আপত্তি জানায় ওয়েস্ট ইন্ডিজ। রান আপের জায়গা ভেজা থাকায় লাঞ্চ বিরতি নেওয়া হয় আগেভাগেই। দিনে মোট খেলা হতে পেরেছে কেবল ৫৪ ওভার।

প্রথম দিনে পায়ে ক্র্যাম্প করায় ৭৬ রানে মাঠ ছাড়েন ফাওয়াদ। বৃষ্টি বাধায় ভেস্তে যায় দ্বিতীয় দিন। এরপর তৃতীয় দিন আবার ব্যাটিংয়ে নেমে অপরাজিত ১২৪ রানের ইনিংস খেলেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

দ্বিতীয় নতুন বলের সামনে বেশিক্ষণ টিকতে পারেননি ফাহিম আশরাফ। আগের দিনের ২৩ রানের সঙ্গে কেবল তিন রান যোগ করতেই তিনি জেডেন সিলসের বলে হন এলবিডব্লিউ।

এরপর মাঠে নামেন ফাওয়াদ। তাকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি মোহাম্মদ রিজওয়ান। পরপর দুই বলে পাকিস্তান কিপার-ব্যাটসম্যান ও নুমান আলিকে ফিরিয়ে দেন জেসন হোল্ডার।

সতীর্থদের আসা-যাওয়ার মাঝে আস্থার সঙ্গে খেলতে থাকেন ফাওয়াদ। এগিয়ে যেতে থাকেন সেঞ্চুরির দিকে। ১৮৬ বলে তিনি পা রাখেন কাঙ্ক্ষিত তিন অঙ্কে। টেস্টে ২২তম ইনিংসে এটি তার পঞ্চম সেঞ্চুরি, পাকিস্তান তো বটেই এশিয়ার আর কোনো ব্যাটসম্যান এত কম ইনিংসে পাঁচ সেঞ্চুরি করতে পারেননি।

রান ৩০০ পার হওয়ার পর ইনিংস ঘোষণা করে দেন অধিনায়ক বাবর আজম। ১৭ চারে ১২৪ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন ফাওয়াদ।

ব্যাটিংয়ে নামা ক্যারিবিয়ানদের শুরুটাও হয়নি ভালো। শাহিন শাহ আফ্রিদির পরপর দুই ওভারে ফিরে যান দুই ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট ও কাইরান পাওয়েল। এলবিডব্লিউ হন পাওয়েল, বোল্ড হয়ে ফিরেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক। দুই জনের কেউই যেতে পারেননি দুই অঙ্কে।

রোস্টন চেইসকে বড় ইনিংস খেলতে দেননি ফাহিম। নাইটওয়াচম্যান আলজারি জোসেফকে নিয়ে এনক্রুমা বনার শুরু করবেন চতুর্থ দিনের লড়াই।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: (আগের দিন ২১২/৪) ১১০ ওভারে ৩০২/৯ ইনিংস ঘোষণা  (ফাওয়াদ ১২৪*, রিজওয়ান ৩১, ফাহিম ২৬, নুমান ০, হাসান ৯, আফ্রিদি ১৯, আব্বাস ০*; রোচ ২৭-৯-৬৮-৩, সিলস ১৫-৪-৩১-৩, জোসেফ ২৩-১-৭৫-০, হোল্ডার ২৩-৯-৪৬-২, মেয়ার্স ৭১-৫-৩৪-০, চেইস ৮-০-৩২-০, বনার ১-০-৬-০, ব্র্যাথওয়েট ১-১-০-০)।

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ১৮ ওভারে ৩৯/৩ (ব্র্যাথওয়েট ৪, পাওয়েল ৫, বনার ১৮*, চেইস ১০, জোসেফ ০*; আব্বাস ৬-১-১৭-০, আফ্রিদি ৬-৪-১৩-২, হাসান ৩-১-৮-০, ফাহিম ২-২-০-১, নুমান ১-০-১-০)।