তালেবানদের সঙ্গে সভার পর আফগান বোর্ডে বড় পরিবর্তন

পুরনো দায়িত্বে আফগানিস্তান ক্রিকেট বোর্ডে (এসিবি) ফিরলেন আজিজউল্লাহ ফজলি। তালেবানদের সঙ্গে বোর্ড কর্তাদের সভার পর তাকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছে এসিবি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2021, 02:22 PM
Updated : 22 August 2021, 02:22 PM

তালেবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর দেশটির ক্রিকেটে এটাই প্রথম ও বড় পরিবর্তন। রোববার তাদের সঙ্গে ক্রিকেট বোর্ডের সভা হয়। এরপরই আসে এই ঘোষণা।

২০১৮ সালের সেপ্টেম্বরে আতিফ মশালের পদত্যাগের পর এসিবির চেয়ারম্যানের দায়িত্ব পান ফজলি। ২০১৯ বিশ্বকাপে আফগানদের বাজে পারফরম্যান্সের পরই জুলাইয়ে তাকে সরিয়ে দেওয়া হয় এই পদ থেকে।

দুই বছর পর আবারও চেয়ারম্যান হিসেবে বোর্ডে ফিরলেন ফজলি। ফারহান ইউসুফজাইয়ের স্থলাভিষিক্ত হলেন তিনি।

গত দুই দশক ধরেই আফগানিস্তান ক্রিকেটের সঙ্গে জড়িত ফজলি। দেশটিতে ক্রিকেট প্রতিষ্ঠা করা দলের সদস্য ছিলেন তিনি। কাজ করেছেন এসিবির ভাইস-চেয়ারম্যান ও উপদেষ্টা হিসেবে। ঘরোয়া ও আঞ্চলিক ক্রিকেটেও সম্পৃক্ত তিনি।

দায়িত্বের শুরুতেই চ্যালেঞ্জের মুখে পড়েছেন ফজলি। অসংখ্য বাধার সামনে থাকা আফগানিস্তান-পাকিস্তানের মধ্যকার ওয়ানডে সিরিজকে আলোর মুখ দেখানো এখন তার প্রথম কাজ। সিরিজটি ঝুলছে অনিশ্চয়তার সুতোয়।

তালেবানদের কাবুল নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই বন্ধ বিমান চলাচল। এসিবি পরিকল্পনা করছে, স্থলপথে পাকিস্তান যাবে তারা। এরপর সেখান থেকে উড়াল দেবে শ্রীলঙ্কার উদ্দেশে।

কিন্তু সেখানেও বিপত্তি। সংযুক্ত আরব আমিরাতে হওয়ার কথা থাকা সিরিজটি আইপিএলের জন্য সরিয়ে নেওয়া হয় শ্রীলঙ্কায়। এখন করোনাভাইরাস হানা দিয়েছে দ্বীপ দেশটিতে। ১০ দিনের লকডাউনের ঘোষণা দিয়েছে লঙ্কান সরকার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক