বাংলাদেশে হ্যাটট্রিক করা এলিস এবার আইপিএলে

মানুষের জীবনের মোড় কখনও কখনও কত দ্রুতই না বদলে যায়! রিজার্ভ ক্রিকেটার হিসেবে এই মাসের বাংলাদেশ সফরে এসেছিলেন ন্যাথান এলিস। সেখান থেকে মূল স্কোয়াডে ঢোকা, একাদশে জায়গা পাওয়া, অভিষেকে হ্যাটট্রিকের ইতিহাস, দেশে ফেরার কদিন পর বিশ্বকাপ দলে সুযোগ পাওয়া অতিরিক্ত হিসেবে, সুসময়ের হাওয়ায় এমনিতেই আন্দোলিত ছিলেন এলিস। এবার এই অস্ট্রেলিয়ান পেসার দল পেয়ে গেলেন আইপিএলে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2021, 05:20 AM
Updated : 20 August 2021, 05:20 AM

ক্রিকেট ডটকম ডটএইউ-এর খবর, এলিসকে পাওয়ার লড়াইয়ে ছিল তিনটি আইপিএল দল। শেষ পর্যন্ত একটি দলের সঙ্গে তার কথা চূড়ান্ত হয়ে গেছে বৃহস্পতিবার। এখন ক্রিকেট অস্ট্রেলিয়ার অনুমতির অপেক্ষা। এই অনুমতি কেবলই আনুষ্ঠানিকতা। আইপিএল দলগুলি চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করলে সেখানে নিশ্চিতভাবেই থাকছে এলিসের নাম।

গত জানুয়ারিতে আইপিএলের নিলামে নাম দিলেও দল পাননি তিনি। ২৬ বছর বয়সী পেসার শেষ পর্যন্ত সুযোগটি পেলেন বদলি হিসেবে।

অথচ কিছুদিন আগেও খুব আলোচিত নাম তিনি ছিলেন না। গত বিগ ব্যাশে নজর কাড়েন ডেথ ওভারের বোলিংয়ে। এরপর যথারীতি আড়ালে চলে যান। সাম্প্রতিক ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ সফরে শীর্ষ ক্রিকেটারদের অনেকে না থাকায় তিনি সফরসঙ্গী হওয়ার সুযোগ পান। তবে অতিরিক্ত তালিকায়, মূলত নেট বোলিংয়ে সহায়তা আর জরুরি প্রয়োজনের বিকল্প হিসেবে।

বাংলাদেশে আসার পর তাকে প্রয়োজন পড়ে মূল স্কোয়াডে, চোটের কারণে ছিটকে যান রাইলি মেরেডিথ। তৃতীয় টি-টোয়েন্টিতে একাদশেও জায়গা পান। ব্যস, এরপর কেবলই এগিয়ে চলা। আন্তর্জাতিক টি-টোয়েন্টি অভিষেকে হ্যাটট্রিক করা প্রথম বোলার হিসেবে তার নাম খোদাই হয়ে যায় ইতিহাসে। সিরিজের শেষ ম্যাচেও দারুণ বোলিং উপহার দেন।

সেই পারফরম্যান্সের হাত ধরেই আসে বিশ্বকাপ সংযোগ। মূল ক্রিকেটাররা ফেরায় বিশ্বকাপের মূল স্কোয়াডে জায়গা পাওয়া কঠিনই ছিল। তাকে রাখা হয় অতিরিক্তি হিসেবে, যিনি দলের সঙ্গেই থাকবেন। তারকায় ঠাসা দলে এই সুযোগও কম নয়। আর অতিরিক্ত থেকে মূল স্কোয়াডের সুযোগ যে আসতে পারে, সেটার উদাহরণ তো তিনি নিজেই!

এখন আইপিএল খেলে বিশ্বকাপ প্রস্তুতির সুযোগও পেয়ে যাচ্ছেন। সব মিলিয়ে সময় এখন এলিসের।