'৪ দিনের মধ্যে' দেশ ছাড়বে আফগান দল

তালেবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর দেশটির ক্রিকেট নিয়ে যে শঙ্কা জেগেছিল তা তাদের ক্রিকেটারদের অনুশীলনে ফেরার মধ্য দিয়ে কেটে গেছে অনেকটা। তবে পাকিস্তান সিরিজ ঝুলছিল অনিশ্চয়তার সুতোয়। সেই সংশয়ও দূর করে দিলেন আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) প্রধান নির্বাহী হামিদ শিনওয়ারি। জানালেন, আগামী চার দিনের মধ্যে শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছাড়বে দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2021, 04:58 PM
Updated : 19 August 2021, 04:58 PM

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের এই সিরিজ হওয়ার কথা ছিল মূলত সংযুক্ত আরব আমিরাতে। দেশটিতে কদিন পর শুরু হবে স্থগিত আইপিএলের বাকি অংশ। তাই ভেন্যু পরিবর্তন করে তিন ম্যাচের সিরিজটি এখন হবে শ্রীলঙ্কার হাম্বামটোটায়।

দুই দশক পর আফগানিস্তানের ক্ষমতায় তালেবানরা ফেরায় অনিশ্চয়তা জেগেছে অনেক কিছু নিয়েই। সেখানে ক্রিকেট ছিল একটি। তবে শঙ্কার সেই কালো মেঘ অনেকটাই কেটে যায় বুধবার, কাবুল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ক্রিকেটাররা অনুশীলনে ফেরায়।

কিন্তু তালেবানরা রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর সেখানকার বিমানবন্দর বন্ধ রয়েছে। তাই কবে শ্রীলঙ্কার উদ্দেশে উড়াল দিবে আফগানিস্তান দল, সেটা নিয়ে আছে সংশয়। শিনওয়ারি ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোকে বৃহস্পতিবার জানান, পাকিস্তান সিরিজ হচ্ছে নিশ্চিত এবং শিগগিরই সফরে যাচ্ছেন তারা।

“ক্রিকেট সংশ্লিষ্ট সবকিছু ভালোভাবেই চলছে। আমরা অফিসে (এসিবি) যাচ্ছি। শ্রীলঙ্কায় পাকিস্তান সিরিজের জন্য ক্রিকেট দল প্রস্তুতি নিচ্ছে। এই সফর নিশ্চিত। যত দ্রুত সম্ভব শ্রীলঙ্কায় দল পাঠাতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। আফগানিস্তানে পালাবদল চলছে, তাই বিমান চলাচল বন্ধ ও এর ওপর প্রভাব পড়েছে। তবে চালু হলেই আমরা যত দ্রুত সম্ভব উড়াল দেব। কাবুলে ছেলেরা একসঙ্গে আছে এবং তারা সিরিজের জন্য প্রস্তুতি নিচ্ছে।”

“আমরা আশা করছি, আগামী চার দিনের মধ্যে দল দেশ ছাড়বে। শ্রীলঙ্কা ক্রিকেট ও পিসিবিকে আমরা সবকিছু জানিয়েছি এবং তারাও প্রস্তুত। আমাদের সিরিজটি আয়োজন করার জন্য এসএলসির প্রতি আমরা কৃতজ্ঞ। উদারতার পরিচয় দিয়েছে তারা।”

আগামী ৩ সেপ্টেম্বর শুরু হওয়ার কথা রয়েছে আফগানিস্তান-পাকিস্তানের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। শ্রীলঙ্কায় পৌঁছে দুই দলকেই থাকতে হবে তিন দিনের আইসোলেশনে।

তালেবানদের শাসনামলেই ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল তৎকালীন আফগানিস্তান ক্রিকেট ফেডারেশন (এখনকার আফগানিস্তান ক্রিকেট বোর্ড)। এরপরই তাদের অন্তর্ভুক্ত করা হয় এশিয়ান ক্রিকেট কাউন্সিলে।

শিনওয়ারির অবশ্য আগে থেকেই বিশ্বাস ছিল, খেলাটির ওপর রাজনৈতিক পরিস্থিতির কোনো বিরূপ প্রভাব পড়বে না। তাই জাতীয় দলের সিরিজের পাশাপাশি নির্ধারিত সময়ে আফগান যুবাদের বাংলাদেশ সফরেরও উজ্জ্বল সম্ভাবনা দেখছেন তিনি।

আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলের আগামী ৩১ অগাস্ট বাংলাদেশে পা রাখার কথা। এরপর তারা সিলেটে থাকবে তিন দিনের কোয়ারেন্টিনে। আগামী ৭ সেপ্টেম্বর শুরু হওয়ার কথা পাঁচ ম্যাচের যুব ওয়ানডে সিরিজ। এরপর ১৭ সেপ্টেম্বর থেকে যুব টেস্ট। সবগুলো ম্যাচই সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক