বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা কবে

অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করল বৃহস্পতিবার। একই দিন বাংলাদেশ জানাল নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের দল। নিউ জিল্যান্ড তো বিশ্বকাপের দল জানিয়ে দিয়েছে আরও দিন দশেক আগেই। বাংলাদেশ তাহলে কবে দেবে বিশ্বকাপের দল? প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই দল ঘোষণার ইচ্ছা তাদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2021, 01:28 PM
Updated : 19 August 2021, 01:28 PM

বিশ্বকাপের দল ঘোষণার জন্য আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছে আইসিসি। নিউ জিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও শেষ সেদিনই। কিউইদের বিপক্ষে সিরিজটি শেষ হওয়ার আগেই তাই বিশ্বকাপ দল চূড়ান্ত করে ফেলতে হবে বাংলাদেশের নির্বাচকদের। এই সিরিজের দুই-তিনটি ম্যাচ হয়তো তারা দেখতে পাবেন সম্ভাব্যদের যাচাই করার জন্য।

তবে নিউ জিল্যান্ড সিরিজের পারফরম্যান্সে বিশ্বকাপ দলে খুব একটা প্রভাব পড়বে না, সেটি এখনই জানিয়ে রাখছেন মিনহাজুল আবেদীন। এই সিরিজের ১৯ জনের দল ঘোষণার পর প্রধান নির্বাচক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন বিশ্বকাপ দল ঘোষণা নিয়ে তাদের ভাবনা।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।

“প্রাইমারি ৩২ জনের একটা দল তো আমাদের তৈরিই আছে। সেখান থেকেই নরম্যালি দল গড়া হয়। বিশ্বকাপ দল নিয়ে আমরা শিগগিরই মিটিংয়ে বসব। শনিবারই বসার কথা আছে, কিছু আলোচনা হবে টিম ম্যানেজমেন্টের সঙ্গে। এরপর তো তারা আবার বায়ো-বাবলে ঢুকে যাবে।”

“নিউ জিল্যান্ড সিরিজের দুই-তিনটি ম্যাচ হয়তো আমরা দেখতে পারি (দল ঘোষনার আগে)। তবে এই সিরিজে যে ১৯ জন খেলবে, এর বাইরে বিবেচনার আসার মতো সেরকম কেউ নেই। ওদেরকে নতুন করে দেখার আছে কমই। বরং এখান থেকে কমাতে হবে।”

এই ১৯ জনের বাইরে বিবেচনায় আসার মতো একমাত্র সম্ভাব্য নাম তামিম ইকবাল। চোটের কারণে সবশেষ জিম্বাবুয়ে ও অস্ট্রেলিয়া সিরিজে খেলেননি অভিজ্ঞ এই ওপেনার। থাকছেন না তিনি কিউইদের বিপক্ষেও। বিশ্বকাপের আগে তিনি ফিট হবেন কিনা, ফিট হলেও ম্যাচ অনুশীলন ছাড়া তাকে বিশ্বকাপ দলে রাখা উচিত হবে কিনা, প্রশ্ন আছে এরকম বেশ কিছু।

তবে প্রধান নির্বাচক খুব গভীরে না গিয়ে বললেন, তামিমের চোটের অবস্থা জানার পর তারা করণীয় ঠিক করবেন।

“তামিমের ইনজুরির অবস্থা জানতে হবে। ফিজিওর সঙ্গে কথা বলতে হবে। ফিজিও রিপোর্ট কেমন দেয়, কবে খেলতে পারবে। তামিমের সঙ্গেও কথা বলব আমরা।”

দল নির্বাচনের ক্ষেত্রে আরেকটি বড় সিদ্ধান্ত স্কোয়াডের আকার নিয়ে। বিশ্বকাপের আনুষ্ঠানিক দলে ১৫ জন ক্রিকেটার ও ৮ জন সাপোর্ট স্টাফ রাখার অনুমতি দিয়েছে আইসিসি। তবে কোভিড মহামারীর কারণে মূল স্কোয়াডের বাইরেও ক্রিকেটার রাখার সুযোগ দেওয়া হয়েছে অতিরিক্ত হিসেবে। সেই ক্রিকেটারদের সব খরচ অবশ্য বহন করতে হবে নিজ নিজ বোর্ডকেই।

নিউ জিল্যান্ড মূল স্কোয়াডের সঙ্গে বাড়তি রেখেছে একজনকে, অস্ট্রেলিয়া বাড়তি নিয়ে যাচ্ছে তিনজন ক্রিকেটার। বাংলাদেশ কতজনকে নিয়ে যাবে, সেটি নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার অপেক্ষায় প্রধান নির্বাচক।

“টিম ম্যানেজমেন্ট যেমন চায়, আমরা সেরকম কিছুই করব। শনিবার টিম ম্যানেজমেন্টের সঙ্গে সভায় এটা নিয়েও আলোচনা হবে। বোর্ডের সিদ্ধান্তেরও ব্যাপার আছে, যেহেতু খরচ নিজেদের। তবে বাড়তি তো সম্ভবত রাখতে হবেই এই পরিস্থিতিতে।”

১০ সেপ্টেম্বরের মধ্যে দল ঘোষণা করার নিয়ম থাকলেও দলগুলির কোয়ারেন্টিন শুরুর পাঁচদিন আগে পর্যন্ত সেখানে পরিবর্তন আনা যাবে। চোট-আঘাতের ক্ষেত্রে অনুমতি সাপেক্ষে পরিবর্তনের সুযোগ আছে সবসময়ই।