থমকে যাওয়া পথচলা শুরুর দুয়ারে মালান

তিন বছর ধরে টেস্ট ক্রিকেটে পথচলা থমকে আছে দাভিদ মালানের। দেশের হয়ে সাদা পোশাকের ক্যারিয়ারকে নতুন গতি দেওয়ার সুযোগ এসেছে তার সামনে। ভারতের বিপক্ষে হেডিংলি টেস্টের ইংল্যান্ড দলে ডাক পেয়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2021, 04:45 PM
Updated : 18 August 2021, 04:45 PM

তৃতীয় টেস্টের জন্য বুধবার ঘোষিত ১৫ সদস্যের দলে জায়গা পাননি দুই টপ অর্ডার ব্যাটসম্যান জ্যাক ক্রলি ও ডম সিবলি। এতে ২০১৮ সালের পর টেস্ট খেলার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে মালানের।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর প্রতিবেদনে বলা হয়েছে, তিনে ব্যাটিং করতে পারেন মালান। ইনিংস শুরু করার দায়িত্ব দেওয়া হতে পারে ররি বার্নস ও হাসিব হামিদকে।

১৫ টেস্টের ক্যারিয়ারের সবশেষটি মালান খেলেছিলেন ভারতের বিপক্ষেই। ২০১৮ সালের অগাস্টের পর আর লাল বলে দেশের প্রতিনিধিত্ব করা হয়নি তার। এবার একই প্রতিপক্ষ দিয়ে থমকে যাওয়া পথচলা আবারও শুরু করার সুযোগ পেয়েছেন তিনি।

মাঝের এই সময়ে অবশ্য আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিজেকে অন্য উচ্চতায় তুলে নিয়েছেন মালান। এই সংস্করণে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে আছেন শীর্ষে। তবে সাদা পোশাকে পাচ্ছিলেন না সুযোগ।

চলতি মৌসুমে প্রথম শ্রেণির ক্রিকেটে একটি মাত্র ইনিংস খেলে মালান করেন ১৯৯ রান। এতেই নির্বাচকদের নজরে আসেন তিনি।

টেস্টে এক সেঞ্চুরি ও ৬ ফিফটি করা মালান দলে এসেছেন সিবলির জায়গায়। ভীষণ বাজে সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন সিবলি। নিজের সবশেষ ১৫ ইনিংসে কেবল একবার ৩৫ রান পার করতে পেরেছেন তিনি। এই বছরে ১০ টেস্ট খেলে তার ব্যাটিং গড় মাত্র ১৯.৭৭।

আর ক্রলি সিরিজের প্রথম টেস্টের পরই বাদ পড়েন। কাউন্টি চ্যাম্পিয়নশিপ খেলতে ফিরে যাবেন তিনি, যদিও আগামী ৩০ অগাস্টের আগে নেই কোনো ম্যাচ।

চোট কাটিয়ে দলে ফিরেছেন অলি পোপ। মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে একাদশে ফিরতে পারেন তিনি।

কাঁধে চোট পেয়ে অনিশ্চয়তার মধ্যে থাকলেও মার্ক উডকে দলে রেখে দিয়েছে ইংল্যান্ড। চিকিৎসকরা তাকে নিয়ে কাজ করছেন, আশায় আছেন খেলার জন্য ফিট হয়ে যাবেন এই পেসার।

গোড়ালির চোট থেকে এখনও সেরে ওঠেননি ক্রিস ওকস। দলে জায়গা পেয়েছেন সাকিব মাহমুদ। সামনের ম্যাচে এই পেসারের অভিষেক হওয়ার সম্ভাবনাও রয়েছে।

লর্ডস টেস্ট দিয়ে দলে ফেরা মইন আলি আছেন হেডিংলি টেস্টের দলেও। তাই জ্যাক লিচ বা ডমিনিক বেসের জায়গা হয়নি।

দ্বিতীয় টেস্টে ১৫১ রানে হেরে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ তে পিছিয়ে আছে ইংল্যান্ড। সিরিজে সমতা ফেরানোর লক্ষ্যে আগামী বুধবার তৃতীয় ম্যাচে মাঠের লড়াই শুরু করবে তারা।

ইংল্যান্ড টেস্ট দল: জো রুট (অধিনায়ক), মইন আলি, জেমস অ্যান্ডারসন, জনি বেয়ারস্টো, ররি বার্নস, জস বাটলার, স্যাম কারান, হাসিব হামিদ, ড্যান লরেন্স, সাকিব মাহমুদ, দাভিদ মালান, ক্রেইগ ওভারটন, অলি পোপ, অলিভার রবিনসন, মার্ক উড।