পাকিস্তান সিরিজে আফগানদের ব্যাটিং কোচ গুনাবর্ধনে

দুর্নীতির অভিযোগ থেকে মুক্তি মিলেছে তিন মাস হলো। এরই মধ্যে নতুন দায়িত্ব পেয়ে গেলেন আভিশকা গুনাবর্ধনে। শ্রীলঙ্কার সাবেক এই ব্যাটসম্যানকে কোচিং স্টাফে নিয়োগ দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2021, 01:09 PM
Updated : 18 August 2021, 01:09 PM

এসিবি বুধবার জানায়, পাকিস্তানের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজে আফগানিস্তানের ব্যাটিং কোচের দায়িত্ব পালন করবেন গুনাবর্ধনে। শ্রীলঙ্কায় তিন ম্যাচের সিরিজটি হবে আগামী ১ থেকে ৫ সেপ্টেম্বরের মধ্যে।

দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান হিল্টন ডিওন অ্যাকারমানের স্থলাভিষিক্ত হলেন দুর্নীতির অভিযোগে দুই বছর ধরে ক্রিকেট কার্যক্রমে অংশ নিতে না পারা গুনাবর্ধনে।

শ্রীলঙ্কার হয়ে ৬ টেস্ট ও ৬১ ওয়ানডে খেলা গুনাবর্ধনে খেলোয়াড়ী জীবন শেষে যোগ দেন কোচিং পেশায়। শ্রীলঙ্কা জাতীয় দলের ব্যাটিং কোচের দায়িত্বে ছিলেন তিনি। কাজ করেছেন স্বদেশের ‘এ’ দল ও ইমার্জিং দলের কোচ হিসেবেও।

২০১৭ সালের টি-টেন টুর্নামেন্টে গুনাবর্ধনে দুর্নীতি বিরোধী দুটি ধারা ভেঙেছিলেন বলে ২০১৯ সালের মে মাসে অভিযোগ তোলে আমিরাত ক্রিকেট বোর্ড। এরপরই তাকে কোচিংয়ের দায়িত্ব থেকে সরিয়ে দেয় শ্রীলঙ্কা ক্রিকেট।

সাময়িক নিষেধাজ্ঞায়ও ছিলেন গুনাবর্ধনে। অবশ্য শুরু থেকেই নিজেকে নির্দোষ দাবি করে আসছিলেন তিনি। তদন্ত শেষে গত মে মাসে তাকে অভিযোগ থেকে মুক্তি দেয় স্বাধীন একটি দুর্নীতি দমন ট্রাইব্যুনাল। তখনই আইসিসি জানায়, এখন থেকে ক্রিকেটের সব ধরনের কার্যক্রমে অংশ নিতে পারবেন তিনি।

সেই ধারাবাহিকতায় এবার গুনাবর্ধনে হলেন আফগানিস্তানের ব্যাটিং কোচ। কদিন আগেই দলটির বোলিং কোচ হিসেবে অস্ট্রেলিয়ার সাবেক পেসার শন টেইটের নাম ঘোষণা করে এসিবি। দুজনেই শ্রীলঙ্কায় দলের সঙ্গে সরাসরি যোগ দেবেন বলে ধারনা করা হচ্ছে।

তবে আফগানিস্তানের বর্তমান রাজনৈতিক পরিস্থিতির কারণে দেশটির ক্রিকেট দল কবে শ্রীলঙ্কার উদ্দেশ্যে রওনা দিতে পারবে, তা এখনও নিশ্চিত নয়। কদিন আগে তালেবানরা দেশটির রাজধানী কাবুলও দখল করে নেওয়ার পর থেকে সেখানকার বিমানবন্দর এখনও বন্ধ রয়েছে।

এসিবির প্রধান নির্বাহী হামিদ শিনওয়ারি অবশ্য ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজকে জানিয়েছেন, তালেবানদের দেশ দখলের প্রভাব ক্রিকেটের ওপর পড়বে না। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক