উইলিয়ামসনের ঘাড়ে রুটের নিঃশ্বাস

র‍্যাঙ্কিংয়ে পাঁচে থেকে সিরিজ শুরু করে ধারাবাহিক পারফরম্যান্সে অনেকটা উপরে উঠেছেন জো রুট। ভারতের বিপক্ষে লর্ডস টেস্টে দারুণ এক সেঞ্চুরির পর তিনি এখন টেস্ট র‍্যাঙ্কিংয়ের দুই নম্বর ব্যাটসম্যান। শীর্ষে থাকা কেন উইলিয়ামসনের খুব কাছে পৌঁছে গেছেন ইংল্যান্ড অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2021, 10:13 AM
Updated : 18 August 2021, 10:13 AM

ভারত-ইংল্যান্ড সিরিজের দ্বিতীয় টেস্ট ও ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তানের প্রথম টেস্টের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে আইসিসি।

ট্রেন্ট ব্রিজে হওয়া প্রথম টেস্টে সেঞ্চুরির সুবাদে বিরাট কোহলিকে ছাড়িয়ে পাঁচ থেকে চারে উঠেছিলেন রুট। লর্ডসে দলের বিপদে প্রথম ইনিংসে ১৮০ রানের অপরাজিত ইনিংস তাকে এগিয়ে দিয়েছে আরও দুই ধাপ। এবার তিনি টপকে গেছেন স্টিভেন স্মিথ ও মার্নাস লাবুশেনকে।

ওই ইনিংসের সুবাদে ৪৭ রেটিং পয়েন্ট পাওয়া রুটের মোট রেটিং পয়েন্ট এখন ৮৯৩। এক নম্বর উইলিয়ামসনের থেকে কেবল ৮ পয়েন্ট কম তার। নিউ জিল্যান্ড অধিনায়কের রেটিং পয়েন্ট ৯০১।

প্রথম দিনের কঠিন কন্ডিশন সামলে ১২৯ রানের দারুণ এক ইনিংস খেলে ম্যাচ সেরা হওয়া লোকেশ রাহুল এগিয়েছেন ১৯ ধাপ। ২০১৭ সালের নভেম্বরে ক্যারিয়ার সেরা অষ্টম স্থানে ওঠা ভারত ওপেনার এখন আছেন ৩৭ নম্বরে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কিংস্টনে প্রথম টেস্টে ৩০ ও ৫৫ রান করেন বাবর আজম। এই পারফরম্যান্স পাকিস্তান অধিনায়ককে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ ওপরে তুলেছে, এখন তিনি আছেন অষ্টম স্থানে। চার ধাপ করে উন্নতি হয়েছে ফাহিম আশরাফ ও ফাওয়াদ আলমের।

ক্যারিবিয়ানদের এক উইকেটে জেতা ম্যাচে ব্যাট হাতে অবদান রাখা জার্মেইন ব্ল্যাকউড, জেসন হোল্ডার ও অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট এগিয়েছেন ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে।

টেস্ট অলরাউন্ডারদের শীর্ষে থাকা হোল্ডারের উন্নতি হয়েছে বোলারদের র‍্যাঙ্কিংয়েও। ম্যাচে ৪ উইকেট নিয়ে দুই ধাপ এগিয়ে তিনি ঢুকেছেন সেরা দশে, আছেন নবম স্থানে।

ওয়েস্ট ইন্ডিজের সর্বকনিষ্ঠ বোলার হিসেবে ইনিংসে ৫ উইকেট নেওয়ার রেকর্ড গড়া জেডেন সিলস এগিয়েছেন ৩৯ ধাপ। মোট ৮ উইকেট নিয়ে ম্যাচ সেরা হওয়া ১৯ বছর বয়সী এই পেসার এখন ৫৮ নম্বরে। দুই ধাপ এগিয়ে ১১তম কেমার রোচ।

দুই ইনিংসেই চারটি করে উইকেট নেওয়া শাহিন শাহ আফ্রিদি উপরে উঠে এসেছেন চার ধাপ। পাকিস্তান পেসার আছেন ১৮তম স্থানে। তার সতীর্থ ফাহিমেরও উন্নতি হয়েছে বোলারদের র‍্যাঙ্কিংয়ে।

ভারত-ইংল্যান্ডের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়া জেমস অ্যান্ডারসনের উন্নতি হয়েছে এক ধাপ। অভিজ্ঞ এই ইংলিশ পেসার এখন ছয় নম্বরে। ম্যাচে ৫ উইকেট নেওয়া মার্ক উড এগিয়েছেন পাঁচ ধাপ, আছেন ৩৭ নম্বরে।

সফরকারীদের ১৫১ রানের দারুণ এক জয় এনে দেওয়ার পথে বড় অবদান রাখেন মোহাম্মদ সিরাজ। দুই ইনিংসে চারটি উইকেট নিয়ে ভারতীয় পেসার এগিয়ে গেছেন ১৮ ধাপ, উঠেছেন ৩৮ নম্বরে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে পরিবর্তন আসেনি। যথাক্রমে আছেন প্যাট কামিন্স, রবিচন্দ্রন অশ্বিন, টিম সাউদি, জশ হেইজেলউড ও নিল ওয়্যাগনার।