নামিবিয়ার হয়ে বিশ্বকাপ খেলবেন দ.আফ্রিকার ভিসা

পাঁচ বছর আগে সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলা ডেভিড ভিসার থমকে যাওয়া ক্যারিয়ার শুরু হতে যাচ্ছে আবারও। নতুন পথচলায় অবশ্য এবার বদলে যাচ্ছে দেশ। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে নামিবিয়ার প্রতিনিধিত্ব করতে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই অলরাউন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2021, 03:41 PM
Updated : 16 August 2021, 04:19 PM

নামিবিয়ার বংশোদ্ভূত ভিসা দেশটির হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলার অনুমতি পেয়েছেন। বাবার জন্মভূমিকে প্রতিনিধিত্ব করতে প্রস্তুত ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার, ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোকে নিশ্চিত করেছেন ক্রিকেট নামিবিয়ার প্রধান নির্বাহী ইয়োহান মুলার।

আগামী ১৭ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের দল এখনও চূড়ান্ত করেনি নামিবিয়া। দল দেওয়ার জন্য আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছে আইসিসি।

নামিবিয়ার বিশ্বকাপ দলে সুযোগ পেলে দেশটির হয়ে আন্তর্জাতিক ক্রিকেটেও অভিষেক হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে ভিসার। কারণ টি-টোয়েন্টি ক্রিকেটে দারুণ অভিজ্ঞ এই অলরাউন্ডার।

২০১৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু হয় ভিসার। দুই বছর পর ওয়ানডে অভিষেকও হয়ে যায় তার। ২০১৬ সালে সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলা এই পেস বোলিং অলরাউন্ডার এখন পর্যন্ত খেলেছেন ৬ ওয়ানডে ও ২০ টি-টোয়েন্টি।

পরের বছরই তিনি সাসেক্সের হয়ে কোলপাক চুক্তি করেন। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে তার চাহিদা ছিল অনেক। খেলেছেন আইপিএল, বিপিএল, সিপিএল ও পিএসএলে। এখন খেলছেন ইংল্যান্ডের একশ বলের টুর্নামেন্ট দা হানড্রেডে। এখন পর্যন্ত ২৫৬ টি-টোয়েন্টি খেলে উইকেট নিয়েছেন তিনি ১৯৪টি। রান করেছেন ২ হাজার ৭২৫, ফিফটি ৬টি।

দক্ষিণ আফ্রিকার পর আফ্রিকা অঞ্চল থেকে দ্বিতীয় দেশ হিসেবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে লড়বে নামিবিয়া। ২০১৯ সালে বাছাইপর্বে ওমানকে হারিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিয়েছে তারা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে সরাসরি খেলার সুযোগ নেই নামিবিয়ার। প্রাথমিক পর্ব পেরিয়ে সুপার টুয়েলভে জায়গা করে নিতে হবে তাদের। দলটির সঙ্গে ‘এ’ গ্রুপে আছে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক