আফগানিস্তানে কঠিন অবস্থায় পরিবার, মাঠে দুর্দান্ত রশিদ

রাজধানীসহ গোটা দেশ নিয়ন্ত্রণে নিয়েছে তালেবান। আফগানিস্তান ছেড়ে পালিয়েছেন প্রেসিডেন্ট আশরাফ গানি। এই পরিস্থিতিতে দেশ থেকে পরিবারকে বের করে আনতে পারছেন না রশিদ খান। উৎকণ্ঠা নিয়েই খেলছেন ইংল্যান্ডের দা হানড্রেডে। পরিবারকে নিয়ে শঙ্কার পরও এই লেগ স্পিনার যেভাবে নিজেকে মেলে ধরছেন, তা ছুঁয়ে গেছে কেভিন পিটারসেনকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2021, 12:07 PM
Updated : 16 August 2021, 12:33 PM

ইংল্যান্ডের একশ বলের টুর্নামেন্টে ম্যানচেষ্টার অরিজিনালসের বিপক্ষে রোববার খেলা ছিল ট্রেন্ট রকেটসের। সেদিনই আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণে নিয়ে নেয় তালেবানরা।

ট্রেন্ট রকেটসের ৭ উইকেটের জয়ে বড় অবদান ছিল রশিদের। ১৬ রানে ৩ উইকেট নেন এই আফগান লেগ স্পিনার।

ইংল্যান্ডে থাকলেও দেশে চলমান পরিস্থিতি নিয়ে সজাগ রশিদ। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে তাকে সরব দেখা গেছে। সবশেষ টুইটটি তিনি করেছিলেন রোববারই। যেখানে শান্তি প্রার্থনা করেন তিনি। সব কিছু মিলিয়ে পরিবার নিয়ে বেশ চিন্তিত রশিদ, স্কাই স্পোর্টসকে জানান পিটারসেন।

“রশিদের দেশে অনেক কিছু ঘটছে। আমরা এখানে বাউন্ডারিতে বিষয়টি নিয়ে লম্বা সময় ধরে কথা বলছিলাম এবং সে ছিল খুবই চিন্তিত। সে তার পরিবারকে আফগানিস্তান থেকে বের করতে পারছে না।”

দেশ ও নিজের পরিবার খারাপ সময়ের মধ্যে আছে। এমন চাপের মধ্যে থেকেও মাঠে এর প্রভাব এতটুকুও পড়তে দেননি রশিদ। ম্যানচেস্টারের বিপক্ষে দুর্দান্ত বোলিং করেন তিনি।

এদিন রশিদের করা ২০ বলে ১১টিতেই আসেনি রান। এর মাঝে তিনটি উইকেটও তুলে নেন এই লেগ স্পিনার। বাকি ৯ বলে দুই চারে দেন তিনি ১৬ রান। দা হানড্রেডে এখন পর্যন্ত যা তার সেরা বোলিং।

প্রতিকূল পরিস্থিতির মধ্যেও রশিদের এমন অসাধারণ পারফরম্যান্স মন জয় করে নিয়েছে ইংলিশ গ্রেট পিটারসেনের।

“এখন যে অবস্থার মধ্যে আছে সে, ওই চাপের মাঝেও তার জন্য এমন পারফরম্যান্স করা...দেশে চলমান পরিস্থিতি ভুলে গিয়ে নিজের গল্পকে অন্য দিকে পরিচালিত করা এবং একই ছন্দ ধরে রাখা...আমার মতে, এটি সম্ভবত এখন পর্যন্ত হানড্রেডের সবচেয়ে হৃদয়গ্রাহী গল্পগুলির মধ্যে একটি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক