লর্ডস টেস্টে রোমাঞ্চকর শেষের হাতছানি

দলের বাজে শুরুর পর প্রতিরোধ গড়লেন চেতেশ্বর পুজারা ও অজিঙ্কা রাহানে। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় টানলেন দলকে। তাদের দারুণ লড়াইয়ের পরও দ্বিতীয় টেস্টে একটু এগিয়েই ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2021, 06:19 PM
Updated : 15 August 2021, 06:45 PM

লর্ডস টেস্টের চতুর্থ দিন শেষে ৪ উইকেট হাতে নিয়ে ১৫৪ রানে এগিয়ে ভারত। ৬ উইকেটে ১৮১ রানে দিন শেষে করেছে দলটি। সফরকারীদের আশা হয়ে টিকে আছেন রিশাভ পান্ত। শেষ দিনে লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে দ্বিতীয় নতুন বল সামলানোর চ্যালেঞ্জ এই কিপার-ব্যাটসম্যানের সামনে।

শতরানের জুটি খেলতে পুজারা ও রাহানে খেলেন ২৯৭ বল। রান নিয়ে খুব একটা মাথা ঘামাননি তারা। লক্ষ্য ছিল ওভারের পর ওভার কাটিয়ে দেওয়া। সেখানটায় বেশ সফলও এই দুই ব্যাটসম্যান। 

২৭ রানে পিছিয়ে থেকে রোববার দ্বিতীয় ইনিংস শুরু করা ভারত শুরুতেই হারায় প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান লোকেশ রাহুলকে। মার্ক উডের বলে কিপারের গ্লাভসে ধরা পড়েন এই ওপেনার।

গতিময় পেসার উডের পরের ওভারে ফাঁদে পা দেন রোহিত শর্মা। পুল করে ছক্কা মারার পর হুক করে ধরা পড়েন সীমানায়। দুই ওপেনার ফিরে যাওয়ার সময় ভারতের রান কেবল ২৭।

থিতু হয়েও ইনিংস বড় করতে পারেননি বিরাট কোহলি। স্যাম কারানের বলে ধরা পড়েন জস বাটলারের গ্লাভসে। ভারত অধিনায়ক চারটি চারে করেন ২০। 

চাপে পড়া দলকে পথ দেখান পুজারা ও রাহানে। পুজারা ছিলেন একটু বেশিই সাবধানী, রানের খাতা খোলেন ৩৫তম বলে! রাহানের জন্য একদম থমকে যায়নি সফরকারীদের রানের গতি। মইনের বলে ৩১ রানে ক্যাচ দিয়েও বেঁচে যান তিনি।

১১৭তম বলে প্রথম বাউন্ডারির দেখা পান পুজারা। তার ও রাহানের জুটিতে একশ ছাড়ায় ভারতের লিড। দারুণ এক ডেলিভারিতে পুজারাকে ফিরিয়ে ১০০ রানের জুটি ভাঙেন উড। ২০৬ বলে চারটি চারে ৪৫ রান করেন ভারতীয় টপ অর্ডার ব্যাটসম্যান। 

এরপর বেশিক্ষণ টিকেননি রাহানে। মইনের অফ স্পিনে হন কট বিহাইন্ড। ভারতের সহ-অধিনায়ক ১৪৬ বলে পাঁচ চারে করেন ৬১ রান। রবীন্দ্র জাদেজাকে বোল্ড করে ভারতকে আরেকটা ধাক্কা দেন মইন।

এর কয়েক ওভার পরই আলোকস্বল্পতায় শেষ হয়ে যায় দিনের খেলা।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ৩৬৪

ইংল্যান্ড ১ম ইনিংস: ৩৯১

ভারত ২য় ইনিংস: ৮২ ওভারে ১৮১/৬ (রাহুল ৫, রোহিত ২১, পুজারা ৪৫, কোহলি ২০, রাহানে ৬১, পান্ত ১৪*, জাদেজা ৩, ইশান্ত ৪*; অ্যান্ডারসন ১৮-৬-২৩-০, রবিনসন ১০-৬-২০-০, উড ১৪-৩-৪০-৩, কারান ১৫-৩-৩০-১, মইন ২০-১-৫২-২, রুট ৫-০-৯-০)।