৭১ বছরের রেকর্ড ভাঙলেন সিলস

রেকর্ডের পাতায় নাম লেখাতে খুব বেশি সময় নিলেন না জেডেন সিলস। ওয়েস্ট ইন্ডিজের হয়ে দারুণ এক কীর্তি গড়লেন এই পেসার। পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত বোলিংয়ে ৫ উইকেট নিয়ে তিনি ভাঙলেন ৭১ বছরের পুরনো রেকর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2021, 05:44 PM
Updated : 15 August 2021, 05:44 PM

ক্যারিবিয়ানদের হয়ে টেস্ট ইনিংসে সবচেয়ে কম বয়সে ৫ উইকেট নেওয়া বোলার এখন সিলস। পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি তিনি শুরু করেছিলেন ১৯ বছর ৩৩৬ দিন বয়সে। ২০ বছর বয়সের কমে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৫ উইকেটের স্বাদ পাননি আর কেউ।

ওয়েস্ট ইন্ডিজের সর্বকনিষ্ঠ বোলার হিসেবে টেস্টে ৫ উইকেট নেওয়ার কীর্তিটি এতদিন ছিল অ্যালফ ভ্যালেন্টাইনের। ১৯৫০ সালে নিজের প্রথম টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে বাঁহাতি এই স্পিনার নিয়েছিলেন ৮ উইকেট। সে সময় তার বয়স ছিল ২০ বছর ৪১ দিন। তাকে ছাড়িয়ে রেকর্ডটি নিজের করে নিলেন সিলস।

ম্যাচের তৃতীয় দিন আবিদ আলিকে ফিরিয়ে শিকার ধরা শুরু করেন সিলস। পাকিস্তানের দ্বিতীয় ইনিংসের ২৬তম ওই ওভারে তিনি কট বিহাইন্ড করে দেন ফাওয়াদ আলমকেও। দুই উইকেট নিয়ে দিন শেষ করেন এই পেসার।

চতুর্থ দিন সফরকারীদের লেজের দিকের তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে পাঁচ উইকেট পূর্ণ করেন সিলস। ইয়াসির শাহকে কট বিহাইন্ড করার পর শাহিন শাহ আফ্রিদি তার বলে হন এলবিডব্লিউ। পরে হাসান আলিকে ফিরিয়ে টেস্টে নিজের প্রথম ৫ উইকেটের উচ্ছ্বাসে মাতেন এই তরুণ।

সর্বকনিষ্ঠ বোলার হিসেবে টেস্টে ইনিংসে ৫ উইকেট নেওয়ার বিশ্ব রেকর্ড নাসিম-উল-গনির। ১৯৫৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই এই কীর্তি গড়েছিলেন পাকিস্তানের বাঁহাতি স্পিনার নাসিম-উল-গনি। ওই ম্যাচটি তিনি খেলতে নেমেছিলেন ১৬ বছর ৩০৩ বছর বয়সে।