রুটের সেঞ্চুরি ও ৯ হাজারে রেকর্ড বইয়ে ওলট-পালট

আরেকটি সেঞ্চুরি, আরও কিছু মাইলফলক এবং রেকর্ড বইয়ে তোলপাড়। ব্যাট হাতে ক্যারিয়ারের সেরা সময় কাটাচ্ছেন জো রুট। ইংল্যান্ড অধিনায়কের নাম খোদাই হচ্ছে একের পর এক কীর্তিতে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2021, 03:23 PM
Updated : 14 August 2021, 03:23 PM

ভারতের বিপক্ষে লর্ডস টেস্টের তৃতীয় দিনে দুর্দান্ত এক সেঞ্চুরি উপহার দিয়েছেন রুট। আগের টেস্টেও ট্রেন্ট ব্রিজে করেছিলেন সেঞ্চুরি। সব মিলিয়ে এই বছর ১০ টেস্টে ৫ সেঞ্চুরি হয়ে গেল রুটের। আর কোনো ইংলিশ অধিনায়ক এক পঞ্জিকাবর্ষে এতগুলো টেস্ট সেঞ্চুরি করতে পারেননি।

৪ সেঞ্চুরিতে রেকর্ডটি এতদিন রুটসহ যৌথভাবে ছিল গ্রাহাম গুচ (১৯৯০), মাইক আথারটন (১৯৯৪) ও অ্যান্ড্রু স্ট্রাউসের (২০০৯)।

এই সিরিজে আরও তিনটিসহ এই বছর সামনে আরও টেস্ট আছে ইংল্যান্ডের। রুটের সুযোগ আছে দেশের রেকর্ড নতুন উচ্চতায় নেওয়ার এবং বিশ্বরেকর্ড গড়ার। অধিনায়ক হিসেবে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড রিকি পন্টিংয়ের, ২০০৬ সালে ৭টি।

সেঞ্চুরির পর আরেকটি মাইলফলক স্পর্শ করেন রুট। ১১৩ রান করে পা রাখেন ৯ হাজার টেস্ট রানে।

ইংল্যান্ডের হয়ে আগে কেবল একজনই পেয়েছেন এই অর্জনের দেখা, অ্যালেস্টার কুক। ২০৬ ইনিংস খেলে ৯ হাজার হয়েছিল কুকের। রুটের লাগল ১৯৬ ইনিংস।

সময়ের হিসেবে অবশ্য কুককে ছাড়িয়ে বিশ্বরেকর্ডই গড়ে ফেলেছেন রুট। অভিষেক থেকে মাত্র ৮ বছর ২৪২ দিনেই হয়ে গেল তার ৯ হাজার। কুকের লেগেছিল ৯ বছর ৮৯ দিন। ক্যারিয়ারের ১০ বছরের কম সময়ে ৯ হাজার রান করতে পেরেছেন কেবল এই দুজনই।

একটা রেকর্ডে অবশ্য রুটের আগে কুক। টেস্ট ইতিহাসের সবচেয়ে কম বয়সী ব্যাটসম্যান হিসেবে ৯ হাজার করেছেন কুকই। ৩০ বছর ১৫৯ দিন বয়সে এই কীর্তি গড়েছিলেন তিনি, রুটের বয়স ৩০ বছর ২২৫ দিন (বয়সের রেকর্ডে বিবেচনায় নেওয়া হয় ম্যাচ শুরুর বয়স)।

ইংল্যান্ডের নেতৃত্বে এখন ১১টি টেস্ট সেঞ্চুরি হয়ে গেল রুটের। আর কেবল একটি সেঞ্চুরি করলেই ছুঁয়ে ফেলবেন কুকের আরেকটি রেকর্ড।