গ্রিনিজের ৪৭ বছর পর ব্র্যাথওয়েট এবং দুর্ভাগ্যের অন্যরা

দুইজনই বারবাডোজের এবং দুজনই ওপেনার, এছাড়া মিল আর খুব বেশি নেই। গর্ডন গ্রিনিজ সর্বকালের সেরা ওপেনারদের একজন। দারুণ আগ্রাসী ব্যাটসম্যান ছিলেন, বোলারদের পাল্টা চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে ভালোবাসতেন। ব্র্যাথওয়েট ব্যাটসম্যানশিপে ওই উচ্চতার নন। ধরনও পুরো আলাদা। উইকেট আঁকড়ে রেখে বোলারদের ক্লান্ত করে তুলে রান করেন তিনি। দুই যুগের ভিন্ন ঘরানার দুই ক্যারিবিয়ান ওপেনার এবার বাঁধা পড়লেন একই দুর্ভাগ্যের শেকলে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2021, 05:30 AM
Updated : 14 August 2021, 05:30 AM

নব্বইয়ের আটকা পড়লে এমনিতেই হতাশার অন্ত থাকে না ব্যাটসম্যানদের। সেটি যদি হয় রান আউটে কাটা পড়ে, আক্ষেপ তখন বেড়ে যায় যেন বহুগুণে। সেই তেতো অভিজ্ঞতাই হলো এবার হলো ব্র্যাথওয়েটের। প্রায় ৪৭ বছর যা আগে হয়েছিল গ্রিনিজের।

পাকিস্তানের বিপক্ষে জ্যামাইকা টেস্টে শুক্রবার ৯৭ রানে রান আউট হন ব্র্যাথওয়েট। নব্বইয়ে রান আউট হওয়া মাত্র দ্বিতীয় ক্যারিবিয়ান ওপেনার তিনি।

ওয়েস্ট ইন্ডিজের ৯৩ বছরের টেস্ট ইতিহাসে এই অভিজ্ঞতা হয়েছিল আগে আর কেবল একজন ওপেনারের। ১৯৭৪ সালে ভারতের বিপক্ষে বেঙ্গালুরু টেস্টে ৯৩ রানে রান আউট হয়েছিলেন কিংবদন্তি ওপেনার গ্রিনিজ।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে এই দুর্ভাগ্যের শিকার হওয়া ব্যাটসম্যান মোট ৫ জন। সর্বপ্রথম ১৯৪৯ সালে ৯০ রানে আউট হন এভারটন উইকস। এরপর রোহান কানহাই, গ্রিনিজ, রামনরেশ সারওয়ান হয়ে এবার ব্র্যাথওয়েট।

তাদের মধ্যে কানহাইয়ের আক্ষেপের পাল্লা আবার একটু ভারী। অনাকাঙ্ক্ষিত এই অভিজ্ঞতা তার হয়েছে দুইবার। একবার ৯৯ রানে, আরেকবার ৯০ রানে।

সব দেশ মিলিয়ে নব্বইয়ে রান আউট হওয়ার ঘটনা আছে টেস্ট ইতিহাসে ৪৬টি। এর মধ্যে ৯৯ রানে রান আউট আছে ১৬টি।

১৪৪ বছরের টেস্ট ইতিহাসে প্রথম ৭২ বছরে নব্বইয়ে রান আউট হয়েছিলেন মাত্র তিন ব্যাটসম্যান। ১৯০২ সালে ইংল্যান্ডের টিম হেওয়ার্ড, ১৯৪৮ সালে অস্ট্রেলিয়ার বিল ব্রাউন ও ১৯৪৯ সালে এভারটন উইকস। পরের ৭২ বছরে এটি হয়েছে আরও ৪৩ বার!

ক্যারিবিয়ান কানহাইয়ের মতো দুইবার এটির শিকার হয়েছেন আর দুই ব্যাটসম্যান-ইংল্যান্ডের গ্রেট কেন বেরিংটন ও জিম্বাবুয়ের ক্রেইগ উইশার্ট।

এই তিনজনের মধ্যেও আবার উইশার্টের বেদনা একটু বেশিই। তার টেস্ট ক্যারিয়ারে সেঞ্চুরি একটি, কিন্তু নব্বইয়ে থমকে গেছেন তিনবার। এর মধ্যে দুইবার ওই রান আউটে।

বাংলাদেশের হয়ে নব্বইয়ে আউট হওয়ার ঘটনা আছে ১৭টি। তবে এখনও পর্যন্ত রান আউট হননি কেউ।