যে কীর্তিতে ৭০ বছরের মধ্যে সেরা অ্যান্ডারসন

বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে জিমি অ্যান্ডারসন ক্রিকেট মাঠে এঁকে চলেছেন একের পর এক সাফল্যের ছবি। সেই পথচলায় ইংলিশ এই পেস বোলিং গ্রেট এবার রাখলেন নতুন ছাপ। ভারতের বিপক্ষে লর্ডস টেস্টের দ্বিতীয় দিনে শুক্রবার ৫ উইকেট শিকার করে নাম লেখালেন রেকর্ড বইয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2021, 02:44 PM
Updated : 13 August 2021, 03:13 PM

ভারতের প্রথম ইনিংসে অ্যান্ডারসন ৫ উইকেট নেন ৬২ রানে। ম্যাচটি শুরু করেছিলেন তিনি ৩৯ বছর ১৩ দিন বয়সে। গত ৭০ বছরে টেস্ট ক্রিকেটে এত বেশি বয়সে ৫ উইকেট শিকারের স্বাদ পাননি আর কোনো পেসার।

ভারতের বিপক্ষে তিনি টেস্ট ইতিহাসেই সবচেয়ে বেশি বয়সে ৫ উইকেট শিকারী পেসার।

সবশেষ ১৯৫১ সালে ইংল্যান্ডের বিপক্ষে ওল্ড ট্রাফোর্ডে ৫ উইকেট শিকার করেছিলেন দক্ষিণ আফ্রিকার জেফ চাব, ৪০ বছর ৮৪ দিন বয়সে।

এরপর এতদিন সবচেয়ে বেশি বয়সে ৫ উইকেট নেওয়া পেসার ছিলেন স্যার রিচার্ড হ্যাডলি। নিউ জিল্যান্ডের এই কিংবদন্তি ১৯৯০ সালের জুলাইয়ে ইংল্যান্ডের বিপক্ষেই এজবাস্টনে এই কীর্তি গড়েছিলেন ৩৯ বছর ২ দিন বয়সে। এবার বয়সে হ্যাডলিকে ছাড়িয়ে গেলেন অ্যান্ডারসন।

ভারতের বিপক্ষে সবচেয়ে বেশি বয়সে ৫ উইকেট শিকারি পেসার এতদিন ছিলেন নিউ জিল্যান্ডের বেভ কংডন। ১৯৭৬ সালে অকল্যান্ডে ৫ উইকেট নিয়েছিলেন তিনি ৩৭ বছর ৩৪৭ দিন বয়সে।

পেসার হিসেবে সবচেয়ে বেশি বয়সে ৫ উইকেট নেওয়ার বিশ্বরেকর্ড গড়তে হলে অবশ্য আরও বেশ কিছুটা পথ পাড়ি দিতে হবে অ্যান্ডারসনকে। ৪০ বছর ৩০১ দিন বয়সে ৫ উইকেট নিয়ে রেকর্ডটি ইংল্যান্ডেরই কিংবদন্তি সিডনি বার্নসের। ক্যারিয়ারের শেষ টেস্টে দুই ইনিংসেই ৭টি করে উইকেট নিয়েছিলেন তিনি, ১৯১৪ সালে।

এই ৫ উইকেট নিয়ে লর্ডসে অ্যান্ডারসনের উইকেট হলো ১১০টি। টেস্ট ইতিহাসে তিনিই একমাত্র পেসার, এক মাঠে যার উইকেটের সেঞ্চুরি আছে। লর্ডসের বোলিং অনার্স বোর্ডে তার নাম উঠল এবার নিয়ে সপ্তমবার। আরেকবার ৫ উইকেট নিলেই তিনি ছুঁয়ে ফেলবেন এই মাঠে ইয়ান বোথামের ৮ বার ৫ উইকেট নেওয়ার রেকর্ড।