কোহলিকে ছাড়িয়ে রুট

ট্রেন্ট ব্রিজ টেস্টের দুই ইনিংসেই দলের ত্রাতা হয়ে দাঁড়িয়েছিলেন জো রুট। আর এক ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে বিরাট কোহলি করেন শূন্য। ইংল্যান্ড ও ভারত অধিনায়কের দুইরকম পারফরম্যান্সের প্রভাব পড়েছে তাদের র‍্যাঙ্কিংয়ে। উন্নতি হয়েছে রুটের, অবনতি কোহলির।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2021, 11:08 AM
Updated : 11 August 2021, 11:08 AM

গত সাত দিনে হওয়া আন্তর্জাতিক ম্যাচগুলোর পারফরম্যান্স বিবেচনায় নিয়ে বুধবার র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে আইসিসি। যেখানে টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে এক ধাপ উপরে উঠছেন রুট। কোহলি নেমে গেছেন এক ধাপ।

প্রথম ইনিংসে ৬৪ রান করা রুট দ্বিতীয় ইনিংসে খেলেন ১০৯ রানের দারুণ ইনিংস। এতে পারফরম্যান্সে ইংলিশ অধিনায়ক পান ৪৯ রেটিং পয়েন্ট। আর গোল্ডেন ডাকের স্বাদ পাওয়া কোহলি হারান ২১ রেটিং পয়েন্ট। তাতে ৮৪৬ রেটিং পয়েন্ট নিয়ে চারে উঠেছেন রুট। আর কোহলি নেমেছেন পাঁচে, রেটিং পয়েন্ট ৭৯১।

টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় আগের মতোই শীর্ষ তিন স্থানে আছেন কেন উইলিয়ামসন, স্টিভেন স্মিথ ও মার্নাস লাবুশেন।

বড় উন্নতি হয়েছে জাসপ্রিত বুমরাহর। দুই ইনিংসে মোট ৯ উইকেট নিয়ে এই পেসার এগিয়েছেন ১০ ধাপ। ফিরেছেন বোলারদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশে। ৭৭ রেটিং পয়েন্ট পেয়ে তিনি আছেন ৯ নম্বরে।

ইংল্যান্ড বোলারদের মধ্যে এক ধাপ এগিয়েছেন জেমস অ্যান্ডারসন। এই পেসার আছেন সাতে। স্টুয়ার্ট ব্রড আটে ও মিচেল স্টার্ক আছেন ১০ নম্বরে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে প্রথম ৬ স্থানে আসেনি কোনো পরিবর্তন। যথাক্রমে আছে প্যাট কামিন্স, রবিচন্দ্রন অশ্বিন, টিম সাউদি, জশ হেইজেলউড, নিল ওয়্যাগনার ও কাগিসো রাবাদা।

অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে দুইয়ে উঠেছেন রবীন্দ্র জাদেজা। শীর্ষে থাকা বেন স্টোকস থেকে ৭ রেটিং পয়েন্ট পিছিয়ে তিনি।