র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ফিরলেন সাকিব

নিজে নাম লিখিয়েছেন রেকর্ডের পাতায়, দল গড়েছে ইতিহাস। অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাটে-বলে দারুণ সিরিজ পার করে টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের সিংহাসন পুনরুদ্ধার করেছেন সাকিব আল হাসান। তিন বছরেরও বেশি সময় পর শীর্ষে ফিরলেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2021, 08:56 AM
Updated : 11 August 2021, 09:58 AM

বাংলাদেশ-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজের শেষ চার ম্যাচ ও ভারত-ইংল্যান্ডের প্রথম টেস্টের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে আইসিসি।

র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ২০১৮ সালের মার্চে হারিয়েছিলেন সাকিব। এই সিরিজে মাঠে নামার আগে আফগানিস্তানের মোহাম্মদ নবির চেয়ে রেটিং পয়েন্টে বেশ পিছিয়ে ছিলেন তিনি। দুর্দান্ত পারফরম্যান্সে নিজের নামের পাশে যোগ করেন ৩৪ পয়েন্ট। এখন সাকিব (২৮৬) এক পয়েন্ট এগিয়ে, নবির পয়েন্ট ২৮৫।

অস্ট্রেলিয়াকে প্রথমবারের মতো সিরিজ হারানোর পথে সাকিব রাখেন গুরুত্বপূর্ণ অবদান। বাংলাদেশ অলরাউন্ডার ব্যাট হাতে করেন সিরিজের দ্বিতীয় সর্বোচ্চ ১১৪ রান, উইকেট তার ৭টি। হন সিরিজ সেরা খেলোয়াড়।

গত সোমবার পাঁচ ম্যাচ সিরিজের শেষটিতে অনন্য এক রেকর্ডে নাম লেখান সাকিব। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একমাত্র ক্রিকেটার হিসেবে গড়েন এক হাজার রান ও একশ উইকেটের ‘ডাবল’।

সময়টা দারুণ কাটছে সাকিবের, তা বলাই যায়। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’- এর লড়াইয়ে তিনি অস্ট্রেলিয়ার মিচেল মার্শ ও ওয়েস্ট ইন্ডিজের হেইডেন ওয়ালশ জুনিয়রকে পেছনে ফেলে হয়েছেন জুলাইয়ের সেরা। সঙ্গে ফিরে পেলেন নিজের পুরনো সিংহাসন।

সিরিজজুড়ে বল হাতে অস্ট্রেলিয়ানদের ভোগানো মুস্তাফিজুর রহমান দিয়েছেন বোলারদের র‍্যাঙ্কিংয়ে বড় লাফ। ওভার প্রতি মাত্র ৩.৫২ রান দিয়ে ও ৮.৫৭ গড়ে ৭ উইকেট নেন বাঁহাতি এই পেসার।

এই পারফরম্যান্সে র‍্যাঙ্কিংয়ে ২০ ধাপ এগিয়েছেন তিনি। এখন আছেন দশম স্থানে। ২০১৮ সালের পর এই প্রথম সেরা দশে জায়গা করে নিলেন মুস্তাফিজ।

দারুণ বোলিংয়ে সিরিজে দ্বিতীয় সর্বোচ্চ ৮ উইকেট নেওয়া নাসুম আহমেদেরও উন্নতি হয়েছে র‍্যাঙ্কিংয়ে। সেরা একশতে ঢুকেছেন বাঁহাতি এই স্পিনার, আছেন ৬৬ নম্বরে।

টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে আগের মতোই আছেন দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি। আর ব্যাটসম্যানদের সেরা যথারীতি ইংল্যান্ডের দাভিদ মালান।