৪০ ওভারেই ভারতের ৯ উইকেট নিতে পারত ইংল্যান্ড!

ট্রেন্ট ব্রিজ টেস্টের শেষ দিন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর চলছে আক্ষেপ আর স্বস্তির হিসাব-নিকাশ। কাদের সুযোগ ফসকে গেল আর কারা বেঁচে গেলেন। ম্যাচের প্রেক্ষাপটে হাহাকারটা ভারতের ড্রেসিং রুমেই বেশি থাকার কথা। কিন্তু জো রুট তা মানতে নারাজ। ইংল্যান্ড অধিনায়কের বিশ্বাস, শেষ দিনে ৪০ ওভারই তাদের জন্য যথেষ্ট ছিল ভারতকে হারাতে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2021, 05:29 AM
Updated : 9 August 2021, 05:29 AM

চার দিনের তুমুল লড়াইয়ের পর ট্রেন্ট ব্রিজ টেস্ট অপেক্ষায় ছিল রোমাঞ্চকর শেষ দিনের। চতুর্থ ইনিংসে ২০৯ রান তাড়ায় ১ উইকেটে ৫২ রান নিয়ে চতুর্থ দিন শেষ করে ভারত। শেষ দিনে ৯ উইকেট হাতে নিয়ে তাদের প্রয়োজন ছিল ১৫৭ রান।

কিন্তু সব উত্তেজনায় জল ঢেলে দেয় প্রকৃতি। একটি বলও গড়ায়নি শেষ দিনে।

উইকেট যদিও পেস সহায়ক ছিল, তবু ম্যাচের গতিপথ অনুযায়ী শেষ দিনে এগিয়ে ছিল ভারতই। তবে ম্যাচ শেষে রুট বললেন, নিজেদের সম্ভাবনা তারা প্রবলভাবেই দেখছিলেন।

বৃষ্টিতে জয়ের সুযোগ হাতছাড়া হওয়ায় হতাশ বিরাট কোহলি। ছবি: রয়টার্স।

“আমাদের দিক থেকে, এক পর্যায়ে আমাদের মনে হয়েছে, ৪০ ওভারও যদি পাই, এই উইকেটে ৯টি সুযোগ আমরা তৈরি করতে পারব। শেষ দিনে ভারত চালকের আসনের ছিল না, এটি বললে অবশ্যই মিথ্যে বলা হবে। তবে আমরা জানতাম, এই ধরনের পিচে গোটা দুই উইকেট পেলেই খেলা পুরো ঘুরে যেতে পারে।”

“পঞ্চম দিনে রান তাড়ার চাপে সবকিছু দ্রুতই আমাদের পক্ষে আসতে পারত এবং আমরা অবশ্যই বিশ্বাস করেছি, ৯টি সুযোগ তৈরি করতে পারব। সব দিক মিলিয়ে চিন্তা করলে তাই, আবহাওয়া আসলে আমাদের কাছ থেকে রোমাঞ্চকর একটি দিন কেড়ে নিয়েছে, যা কিছুটা হতাশার।”

বিরাট কোহলির কণ্ঠে স্বাভাবিকভাবেই ফুটে উঠল আক্ষেপের সুর। ভারতীয় অধিনায়কের মতে, জয়ের অনেকটা কাছাকাছিই ছিল তার দল।

“এটা হতাশার। ম্যাচের তৃতীয় ও চতুর্থ দিনে বৃষ্টি হবে বলে ধারণা ছিল আমাদের। কিন্তু বৃষ্টি এলো পঞ্চম দিনে। আমার মনে হয়, লক্ষ্য তাড়ার পথে খুব ভালো অবস্থানে ছিলাম আমরা। এটাই আমাদের চাওয়া ছিল, সিরিজের শুরুটা ভালো করা।”

“পঞ্চম দিনে সুযোগটা ঠিক আমাদের সামনেই ছিল। ১৫০ রানের মতো ছিল আর, একটি ভালো জুটিতেই কাজ হয়ে যেত। অবশ্যই আমরা মনে করি যে আমরা অনেক এগিয়ে ছিলাম। আমরা ভালো বোলিং করেছি, ভালো ব্যাটিং করেছি, যা আমাদের লড়াইয়ে রেখেছে।”

পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্ট লর্ডসে, আগামী বৃহস্পতিবার থেকে।