মুস্তাফিজ ছাড়া যে রেকর্ড কেবল একজনের

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে চলছে যেন ‘মুস্তাফিজুর রহমান শো।’ একের পর এক ম্যাচে জাদুকরী বোলিং করে চলেছেন বাংলাদেশের এই বাঁহাতি পেসার। সেই পরিক্রমায় শনিবার নাম লেখালেন দারুণ একটি রেকর্ডেও। যেখানে তার আগে ছিলেন কেবল একজন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2021, 06:34 AM
Updated : 8 August 2021, 06:34 AM

শনিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ হেরে গেলেও ৪ ওভারে মাত্র ৯ রান দিয়ে ২ উইকেট নেন মুস্তাফিজ। আগের দিন উইকেট না পেলেও ৪ ওভারে ঠিক ৯ রানই দিয়ে বড় ভূমিকা রাখেন তিনি বাংলাদেশের জয়ে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পুরো ৪ ওভার বোলিং করে টানা দুই ম্যাচে দশের কম রান দেওয়া দ্বিতীয় বোলার মুস্তাফিজ।

তার আগে এই কৃতিত্ব দেখাতে পেরেছিলেন কেবল হংকংয়ের আইজাজ খান। এই পেস বোলিং অলরাউন্ডার টানা দুই ম্যাচে এমন কৃপণ বোলিং করেছিলেন নেপালের বিপক্ষে। একটিতে দিয়েছিলেন ৪ ওভারে ৪ রান, আরেকটিতে ৪ ওভারে ৭। যদিও তার সেই দুই ম্যাচ ছিল প্রায় ৮ মাসের ব্যবধানে। প্রথমটি ২০১৪ সালের নভেম্বরে কলম্বোতে, পরেরটি ২০১৫ সালের জুলাইয়ে বেলফাস্টে।

মুস্তাফিজের সামনে এখন সুযোগ, পরের ম্যাচেও এমন বোলিংয়ের পুনরাবৃত্তি করে রেকর্ডটি শুধুই নিজের করে নেওয়ার।

সেটি করতে পারলে আরও একটি রেকর্ডেও নাম লেখা হয়ে যাবে মুস্তাফিজের। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে পুরো ৪ ওভার বোলিংয়ে দশের কম রান তিনবার দিয়েছেন কেবল সংযুক্ত আরব আমিরাতের বাঁহাতি স্পিনার সুলতান আহমেদ।

মুস্তাফিজ ছুঁতে পারেন সেই অর্জন। শুধু তাই নয়, টানা তিন ম্যাচে এই পারফম্যান্স করে নিজেকে তুলে নিতে পারেন অনন্য উচ্চতায়ও।

টানা দুই ম্যাচে না হলেও ৪ ওভারে দশের কম রান দুই বার করে দিয়েছেন মুস্তাফিজ ও আইজাজ ছাড়া এখনও পর্যন্ত শ্রীলঙ্কার অজান্তা মেন্ডিস, জিম্বাবুয়ের রেমন্ড প্রাইস, ভারতের ভুবনেশ্বর কুমার, আফগানিস্তানের শাপুর জাদরান, হংকংয়ের তানভির আফজাল ও এহসান খান, সংযুক্ত আরব আমিরাতের রোহান মুস্তাফা, পাকিস্তানের ইমাদ ওয়াসিম ও মোহাম্মদ হাফিজ এবং কুয়েতের মোহাম্মেদ নওফের মোহমাদ আসলাম।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের সিরিজের শেষ ম্যাচ সোমবার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক