সাকিবের ৫ ছক্কার ওভারে ‘বদলে যায় চিত্র’

মাহমুদউল্লাহর চাওয়া ছিল উইকেট। এজন্যই তিনি বল তুলে দিয়েছিলেন সাকিব আল হাসানের হাতে। কিন্তু হলো উল্টো। ওভারে ৫ ছক্কার চমক উপহার দিলেন ড্যানিয়েল ক্রিস্টিয়ান। ম্যাচের পর বাংলাদেশ অধিনায়ক বললেন, ওই ওভারেই ঘুরে যায় ম্যাচের মোড়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2021, 04:51 PM
Updated : 7 August 2021, 04:51 PM

১০৪ রানের পুঁজি নিয়ে বোলিংয়ে বাংলাদেশের শুরুটা ছিল দারুণ। প্রথম ওভারেই অস্ট্রেলিয়ান অধিনায়ক ম্যাথু ওয়েডকে ফেরান মেহেদি হাসান। সাকিব দ্বিতীয় ওভারে আক্রমণে এসে রান দেন ৫। আলোচিত ওভারটি ছিল ইনিংসের চতুর্থ আর সাকিবের দ্বিতীয়।

পাওয়ার প্লেতে দ্রুত রান তোলার আশায় অস্ট্রেলিয়া তিনে পাঠায় ক্রিস্টিয়ানকে। ৩৮ বছর বয়সী অলরাউন্ডার পূরণ করেন দলের চাওয়া। সাকিবের ওই ওভারে ৫ ছক্কায় নেন তিনি ৩০ রান!

এক ওভারে ৫ ছক্কা ক্রিকেটে বিরল কিছু নয়। তবে এই সিরিজের প্রেক্ষাপটে এমন ব্যাটিং বিস্ময়করই।

শুধু ওই ওভারই নয়, সাকিব এ দিন সুবিধা করতে পারেননি অন্য ওভারগুলোতেও। ৪ ওভারে রান দেন ৫০। বাংলাদেশের বাকি ১৫ ওভারে অস্ট্রেলিয়া ৭ উইকেট হারিয়ে তুলতে পারে কেবল ৫৫ রান।

মাহমুদউল্লাহর চোখে গুরুত্বপূর্ণ ৩০ রানের ওভারটিই। বাংলাদেশ অধিনায়কের বিশ্বাস, সাকিব ঠিকই ঘুরে দাঁড়াবেন।

“সাকিবের ওভারটি গুরুত্বপূর্ণ ছিল। ওই ওভারে উইকেট এলে দৃশ্যপট বদলে যেত। কিন্তু ড্যান ক্রিস্টিয়ান পুরো চিত্র বদলে দেয়। নেমেই ব্যাট চালাতে থাকে এবং টানা চার ছক্কা পেয়ে যায় (পাঁচ ছক্কা)। টি-টোয়েন্টি ক্রিকেটে এটি হতে পারে। আমরা জানি, সাকিব চ্যাম্পিয়ন বোলার। সে দারুণভাবে ঘুরে দাঁড়াবে।”

সাকিবের বাজে ওভারের পরও ম্যাচে তুমুল লড়াই করেন অন্য বোলাররা। ৬৫ রানে ৬ উইকেট নিয়ে এক পর্যায়ে জয়ের সম্ভাবনাও জাগায় বাংলাদেশ। কিন্তু আটে নামা অ্যাশটন অ্যাগারের ২৭ রানের ইনিংসে শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া এক ওভার বাকি রেখে জিতে যায় তিন উইকেটে।

একটা পর্যায়ে মুস্তাফিজের দুটি ওভার বাকি থাকলেও তাকে আক্রমণে না এনে শেষের জন্য জমিয়ে রাখেন অধিনায়ক। সেই সিদ্ধান্ত নিয়ে প্রশ্নের অবকাশ রয়ে যায়। তবে অধিনায়ক জানালেন তার ভাবনা।

“মুম্তাফিজের দুটি ওভার ধরে রাখা দরকার ছিল। আমরা খুব কম স্কোর নিয়ে খেলছিলাম। বোলাররা ভালো করেছে, ব্যাটসম্যানরাই দাঁড়াতে পারেনি।”