কোহলি শূন্য, রাহুলের ব্যাটে লড়ছে ভারত

শুরুর কঠিন পথ চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা ও ইস্পাত কঠিন দৃঢ়তায় পাড়ি দিয়ে বড় রানের মঞ্চ গড়ে দেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। কিন্তু তা কাজে লাগাতে পারেননি বিরাট কোহলি, চেতেশ্বর পুজারা ও অজিঙ্কা রাহানে। ভারতীয় অধিনায়ক পেয়েছেন গোল্ডেন ডাকের তেতো স্বাদ! তবে রাহুলের ব্যাটে এখনও ইংল্যান্ডের বিপক্ষে লড়াই করছে ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2021, 05:57 PM
Updated : 5 August 2021, 05:57 PM

ট্রেন্ট ব্রিজ টেস্টের দ্বিতীয় দিন মঙ্গলবার ৪ উইকেটে ১২৫ রান করেছে সফরকারীরা। বৃষ্টির বাগড়ায় প্রায় দুই সেশনই ভেস্তে যাওয়ার দিনে ৫৭ রান করে অপরাজিত লম্বা সময় পর টেস্টে ফেরা রাহুল।

দিনের শুরুতে বেশ ভালোভাবেই এগিয়ে ছিল ভারত। কিন্তু ১৫ রানের মধ্যে প্রতিপক্ষের ৪ উইকেট তুলে নিয়ে লড়াই করছে স্বাগতিকরা।

বিনা উইকেটে ২১ নিয়ে শুরু হয় ভারতের দিন। দুই ওপেনার রোহিত ও রাহুলের দৃঢ়তায় ভালো সূচনাও পায় দলটি। দুইজনে যেন ছিলেন ধৈর্যের প্রতিমূর্তি।

চেতেশ্বর পুজারার পর বিরাট কোহলিকে ফিরিয়ে জেমস অ্যান্ডারসনের উল্লাস।

এদিনও উইকেট থেকে সহায়তা পেয়েছেন পেসাররা। লাইন-লেংথ ও সুইংয়ে দারুণ বোলিংও করেছেন জেমস অ্যান্ডারসন, অলিভার রবিনসনরা। কিন্তু দেখেশুনে খেলেছেন রোহিত-রাহুল। কেবল বাজে বলেই তুলেছেন রান।

তাতে বেশ ভুগতে হচ্ছিল ইংলিশদের। একটি উইকেটের জন্য ছটফট করছিল স্বাগতিকরা। কিন্তু মিলছিল না সাফল্য। সাবধানী ব্যাটিংয়ে ভারতের উদ্বোধনী জুটি এগিয়ে যাচ্ছিল শতরানের দিকে।

একটা সময় মনে হচ্ছিল ইংল্যান্ডকে হতাশায় ডুবিয়ে প্রথম সেশন শেষ করবেন রোহিত-রাহুল। কিন্তু লাঞ্চের আগ মুহূর্তে হাসি ফোটে ইংলিশদের মুখে। রবিনসনের বাউন্সারে লোভ সামলাতে পারেননি রোহিত। প্রিয় শট পুল করেই ৩৬ রানে ধরা পড়লেন বাউন্ডারিতে। ভাঙে ৯৭ রানের উদ্বোধনী জুটি।

এরপরই সফরকারীদের চেপে ধরে ইংল্যান্ড। কৃতিত্ব শুরু থেকে দুর্দান্ত বোলিং করে যাওয়া অ্যান্ডারসনের। লাঞ্চের পর চতুর্থ ওভারেই ৩৯ বছর বয়সী এই পেসার ধরেন জোড়া শিকার।

দারুণ এক ডেলিভারিতে চেতেশ্বর পুজারাকে কট বিহাইন্ড করেন তিনি। পরের বলেই ফিরে যান কোহলি। ফুল লেংথে পড়ে বেরিয়ে যাওয়া বল তার ব্যাটের কানা নিয়ে জমা হয় জস বাটলারের গ্লাভসে।

গোল্ডেন ডাকের হতাশার সঙ্গে একটি অনাকাঙ্ক্ষিত রেকর্ডেও নাম লেখান কোহলি। টেস্টে ভারতের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি- নয়বার শূন্যতে আউট হওয়ার বিব্রিতকর রেকর্ডটি এখন তার।

কোহলিকে বিদায় করে দারুণ এক মাইলফলক স্পর্শ করেন অ্যান্ডারসন। টেস্ট ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি হিসেবে বসেন অনিল কুম্বলের পাশে। দুই জনেরই এখন উইকেট ৬১৯টি।

৫৭ রানে অপরাজিত লোকেশ রাহুল।

ভারতকে হতাশ করেন অজিঙ্কা রাহানেও। জনি বেয়ারস্টোর সরাসরি থ্রোয়ে রান আউটে কাটা পড়েন তিনি।

এসবের মাঝে ১২৮ বলে ফিফটি তুলে নেন ২০১৯ সালে সবশেষ টেস্ট খেলা রাহুল। এরপরই অবশ্য ৫২ রানে জীবন পান। অ্যান্ডারসনের বলে দ্বিতীয় স্লিপে তার ক্যাচ নিতে পারেননি ডম সিবলি।

বৃষ্টির হানায় আর খেলা হয়নি খুব বেশিক্ষণ। দেড় ঘণ্টা পর খেলা শুরু হলে কেবল একটি বলই মাঠে গড়ায়। এরপর প্রায় আরও এক ঘণ্টা অপেক্ষার পর আরও দুটি বল হয়। শেষ পর্যন্ত স্থানীয় সময় সাড়ে ৫টার পর দিনের খেলা শেষ করে দেন আম্পায়াররা।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ১৮৩

ভারত: (আগের দিন ২১/০) ৪৬.৪ ওভারে ১২৫/৪ (রোহিত ৩৬, রাহুল ৫৭*, পুজারা ৪, কোহলি ০, রাহানে ৫, পান্ত ৭*; অ্যান্ডারসন ১৩.৪-৭-১৫-২, ব্রড ১১-১-৪৫-০, রবিনসন ১৫-৫-৩২-১, কারান ৭-১-২৫-০)।