ব্যাটিং-বোলিং দুই র‍্যাঙ্কিংয়েই সাকিবের উন্নতি

ব্যাটিং দুরূহ উইকেটে স্বস্তিতে না থাকলেও দলের হয়ে সর্বোচ্চ ইনিংসটিই খেলেন সাকিব আল হাসান। টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে প্রথমবার হারানোর ম্যাচে পরে বল হাতেও গুরুত্বপূর্ণ অবদান রাখেন তিনি। যার প্রতিফলন পড়েছে এই সংস্করণের ব্যাটিং-বোলিং র‍্যাঙ্কিংয়ে তার অবস্থানে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2021, 09:47 AM
Updated : 4 August 2021, 09:47 AM

টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের তালিকায় ৬ ধাপ ও বোলারদের তালিকায় ৩ ধাপ এগিয়েছেন সাকিব। অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে ধরে রেখেছেন দ্বিতীয় স্থান, যেখানে শীর্ষে আফগানিস্তানের মোহাম্মদ নবি।

বাংলাদেশ-অস্ট্রেলিয়ার প্রথম টি-টোয়েন্টি, পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজের চার ম্যাচের সিরিজ ও ভারত-শ্রীলঙ্কার শেষ দুই টি-টোয়েন্টির পারফরম্যান্সের বিবেচনায় নিয়ে বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে আইসিসি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৩১ রান করে ২৩ রানে জিতে বাংলাদেশ। এই পুঁজি গড়ার পেছনে ব্যাট হাতে ভূমিকা রাখেন সাকিব; তিনে নেমে ৩৩ বলে ৩ চারে করেন ৩৬ রান। এতে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ৬ ধাপ এগিয়ে তিনি আছেন ৫৬তম স্থানে।

পরে বল হাতে ২৪ রান দিয়ে নেন এক উইকেট। বোলারদের তালিকায় তিন ধাপ এগিয়ে তিনি এখন ১৮ নম্বরে।

১৬ রান দিয়ে ২ উইকেট নেওয়া মুস্তাফিজুর রহমান ৪৬ থেকে ৩০তম স্থানে উঠে এসেছেন। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ১৯ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হওয়া নাসুম আহমেদ এখনও ঢুকতে পারেননি একশতে।

ব্যাটিংয়ে দারুণ শুরু করেছিলেন মোহাম্মদ নাঈম শেখ। মুখোমুখি হওয়া দ্বিতীয় বলেই মিচেল স্টার্ককে দারুণ এক ফ্লিকে ছক্কায় ওড়ান বাংলাদেশ ওপেনার। পরে গতিময় এই পেসারকে মারেন আরেকটি ছক্কা। ২৯ বলে দুটি করে ছক্কা-চারে ৩০ রানের ইনিংসে তিনি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ৭ ধাপ এগিয়ে আছেন ২৫তম স্থানে।

ম্যাচের সর্বোচ্চ ইনিংসটি খেলেন মিচেল মার্শ। তিনে নেমে ৪৫ বলে ৪৫ রানের ইনিংস খেলেন এই অস্ট্রেলিয়ান। ১৩ ধাপ এগিয়ে তিনি আছেন নাঈমের সঙ্গে একই পজিশনে।

পাকিস্তানের বিপক্ষে ৬২ রানের ইনিংস খেলা ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরান এগিয়েছেন ১৫ ধাপ। টি-টোয়েন্টির ব্যাটসম্যানদের তালিকায় আগের মতোই শীর্ষে ইংল্যান্ডের দাভিদ মালান।

বোলারদের তালিকায় শীর্ষ ৫০ এর বাইরে থাকাদের মধ্যে উন্নতি হয়েছে অস্ট্রেলিয়ার অ্যান্ড্রু টাই ও জশ হেইজেলউডের। ভারত সিরিজে ভালো বোলিং করে সাকিবের সঙ্গে যৌথভাবে ১৮তম স্থানে আছেন শ্রীলঙ্কার পেসার দুশমন্থ চামিরা।

আরও এগিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার ও হেইডেন ওয়ালশ, পাকিস্তানের হাসান আলি, ভারতের ভুবনেশ্বর কুমার, লঙ্কান আকিলা ধনাঞ্জয়া।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষস্থানে দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি।