‘ইংল্যান্ডের বিপক্ষে ফেভারিট ভারত’

অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয় চাট্টিখানি কথা নয়। বছরের শুরুতে পাওয়া সেই আকাশচুম্বী আত্মবিশ্বাসে ভর করে এবার ভারতের নজর ইংল্যান্ড জয়ে। ভারতীয় লেগ স্পিনার যুজবেন্দ্র চেহেলের বিশ্বাস, এই চ্যালেঞ্জও জয় করতে পারবে তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2021, 11:59 AM
Updated : 3 August 2021, 11:59 AM

ইংল্যান্ড-ভারতের পাঁচ টেস্ট সিরিজের প্রথমটি শুরু হবে বুধবার, ট্রেন্ট ব্রিজে। ইংল্যান্ডের মাটিতে সিরিজ জয় কতটা কঠিন কিংবা দেশের মাটিতে ওরা কতটা শক্তিশালী, সেসব নিয়ে ভাবছেন না চেহেল।

যে ব্রিজবেনে ৩২ বছরে ৩১ টেস্টে জিতেছিল অস্ট্রেলিয়া, গত জানুয়ারিতে সেই দুর্গ গুঁড়িয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতে ফিরেছিল ভারত। অ্যাওয়ে ম্যাচে জয়ের সেই ধারাবাহিতা এবার ইংল্যান্ডে দেখাতে মরিয়া দলটি।

তবে পরিসংখ্যান বলছে, লক্ষ্য পূরণে খুব কঠিন পরীক্ষা অপেক্ষা করছে ভারতের সামনে। ইংল্যান্ডে যে তারা সিরিজ জেতেনি সেই ২০০৭ সালের পর থেকে। ২০১১ সালে ইংল্যান্ডে তারা হোয়াইটওয়াশড হয়েছিল ৪-০ তে। এরপর ২০১৪ সালে ৩-১ ও ২০১৮ সালে ৪-১ ব্যবধানে সিরিজ হার সঙ্গী হয় তাদের। এবার বিরাট কোহলির নেতৃত্বে সেই হারের বৃত্ত ভাঙবে ভারত, টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে আশার কথা শোনালেন চেহেল।

“এই সিরিজটি হবে দারুণ রোমাঞ্চকর। আমি ভারতকে ফেভারিট হিসেবে দেখছি। অস্ট্রেলিয়াকে তাদের মাটিতে হারানোর পর আমাদের আত্মবিশ্বাস এখন তুঙ্গে। আমি নিশ্চিত, বিরাট (কোহলি) ভাইয়া ইংল্যান্ডে ভারতকে সিরিজ জয় এনে দেবে।”

কন্ডিশন কঠিন, তবে দল হিসেবে কম শক্তিশালী নয় ভারত। দারুণ সব ক্রিকেটারদের নিয়ে গড়া এই দলের ওপর তাই আস্থার কমতি নেই চেহেলের।

“ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং; সব দিকেই আমরা শক্তিশালী। আমাদের এমন ব্যাটসম্যান আছে যারা যেকোনো সময় বা যেকোনো পরিস্থিতিতে প্রতিপক্ষের মুঠো থেকে ম্যাচ বের করতে আনতে সক্ষম। আমাদের বোলাররা যেকোনো সময় উইকেট এনে দিতে পারে।”

“আমাদের দলে আছে বিরাট ভাইয়া, অজিঙ্কা রাহানে, চেতেশ্বর পুজারা, রোহিত ভাইয়া, রিশাভ, যারা দারুণ ফর্মে রয়েছে। বোলিংয়ে আমাদের আছে বুমরাহ, শামি ভাইয়া, ইশান্ত ভাইয়া। অশ্বিন ও জাদেজাও আছে। ইংল্যান্ডে সিরিজ জয়ের জন্য আমাদের শক্তিশালী দল রয়েছে।”

  ইংল্যান্ড সফরে অবশ্য দলে নেই এখনও কোনো টেস্ট না খেলা চেহেল। শ্রীলঙ্কা সফর শেষে দেশে ফিরে গেছেন ৫৬টি ওয়ানডে ও ৪৯টি টি-টোয়েন্টি খেলা এই স্পিনার।