‘বন্ধু’ স্টোকসের অবস্থা দেখে কষ্ট পেয়েছেন রুট

বেন স্টোকস না থাকা মানে দলে বড় শূন্যতা। একাদশ সাজানোয় গলদঘর্ম হওয়া। সেসবের আঁচ টের পাচ্ছেন জো রুট। তবে ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক আরও বেশি অনুভব করছেন স্টোকসের মানসিক যন্ত্রণা। ক্রিকেট যেখানে খুবই গৌণ। সবকিছুর ওপরে তাই রুটের চাওয়া, তার বন্ধু স্টোকস যেন ভালো থাকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2021, 04:41 AM
Updated : 3 August 2021, 08:34 AM

ভারতের বিপক্ষে প্রথম টেস্টের প্রস্তুতি নিচ্ছে ইংলিশরা ট্রেন্ট ব্রিজে। সেখানে থাকার কথা ছিল স্টোকসেরও। কিন্তু মানসিক স্বাস্থ্যের যত্ন নিতে গত শুক্রবার ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের বিরতি নেন বর্তমান বিশ্বের সেরা ক্রিকেটারদের একজন বলে বিবেচিত এই অলরাউন্ডার।

ইংল্যান্ডের ক্রিকেট বোর্ড থেকে শুরু করে ক্রিকেট বিশ্বজুড়ে অনেকেই এরপর পাশে দাঁড়ান স্টোকসের। ট্রেন্ট ব্রিজ থেকে সোমবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে রুটও বললেন, ক্রিকেটের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ এখন স্টোকসের ভালো থাকা।

“আমার দিক থেকে আমি স্রেফ চাই, আমার বন্ধু যেন ঠিক থাকে। বেনকে যারা চেনেন, সবাই জানেন যে ওর কাছে অন্যরাই সবসময় সবার আগে। এখন তার জন্য সুযোগ, নিজেকে সবার আগে রাখার, নিজের প্রতি দৃষ্টি দেওয়ার এবং নিজেকে আবার ভালো জায়গায় তুলে আনার।”

“ক্রিকেটের ভাবনা এখন মোটেও মুখ্য নয়। এটা অনেক পরের ব্যাপার এবং যতটা সময় প্রয়োজন, সবটুকুই ওর নেওয়া উচিত। আমার পূর্ণ সমর্থন আছে ওর প্রতি এবং ওকে নিশ্চয়তা দেওয়া হয়েছে, ইসিবির পূর্ণ সমর্থনও আছে এতে। এবং অবশ্যই, গোটা দলের সমর্থনও আছে। যে কোনো কিছুর ওপরে আমরা চাই বেন যেন ভালো থাকে। সবাই আছে ওর পাশে।”

রুট জানালেন, স্টোকসের মানসিকত অবস্থা প্রবলভাবে ছুঁয়ে গেছে তাকে।

“বেনের সঙ্গে কথা হয়েছে আমার এবং তখনই বুঝতে পারি। কথাগুলো স্রেফ আমাদের দুজনের মধ্যেই থাকবে, তবে আমার জন্য কঠিন ছিল একজন বন্ধুকে এই অবস্থায় দেখতে পাওয়া। যে কোনো কিছুর চেয়ে বেশি চাই আমি ওর ভালো থাকা।”

“আমার মনে হয়, পুরো প্রক্রিয়ার সময় গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, লোকে যেন ওর ব্যক্তিগত জীবনে হস্তক্ষেপ না করে ও শ্রদ্ধা জানায়, যাতে নিজের মতো করে এটির মোকাবেলা করার সুযোগ ও পায়।”

স্টোকসের মতো অলরাউন্ডারের ঘাটতি পূরণ করা কঠিন। ইংল্যান্ড তাই ভাবছে সাত নম্বরে স্যাম কারান ও আট নম্বরে অলি রবিনসনকে খেলিয়ে দুজনের ব্যাটিং-বোলিং মিলিয়ে স্টোকসের শূন্যতা পূরণ করার চেষ্টা করতে।

তবে কাজটি যে সহজ নয়, আবারও বলে দিলেন রুট।

“আমার মতে, বিশ্ব ক্রিকেটে বেন স্টোকসের তুলনীয় কেউ নেই। লম্বা সময় ধরেই সে অবিশ্বাস্য। এই দলের হৃৎস্পন্দন সে। ওর অনুপস্থিতিতে দলের ব্যালান্স ঠিক রাখতে হলে অনেক অনেক ভাবনার প্রয়োজন।”

ট্রেন্ট ব্রিজ টেস্ট দিয়ে ভারতের বিপক্ষে ইংল্যান্ডের পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ শুরু বুধবার।