সাত মাসেই পঞ্জিকা বর্ষে সর্বোচ্চ রানের রেকর্ড রিজওয়ানের

বছরের বাকি আরও পাঁচ মাস। এর মধ্যেই টি-টোয়েন্টিতে এক পঞ্জিকা বর্ষে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড গড়ে ফেলেছেন মোহাম্মদ রিজওয়ান।  আশা জাগিয়েছেন, প্রথম ব্যাটসম্যান হিসেবে এক বছরে হাজার রানের মাইলফলক ছোঁয়ার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2021, 12:29 PM
Updated : 1 August 2021, 12:29 PM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শনিবার হওয়া দ্বিতীয় টি-টোয়েন্টিতে রেকর্ডটি নিজের করে নেন রিজওয়ান। ছাড়িয়ে যান আয়ারল্যান্ডের পল স্টার্লিংকে।

ক্যারিবিয়ানদের বিপক্ষে ৭ রানে জেতা ম্যাচে রিজওয়ান ৪৬ রানের ইনিংস খেলেন। এতে চলতি বছর ১৪ ইনিংসে তার রান হয়ে যায় ৭৫২। যেখানে এক সেঞ্চুরির পাশে ফিফটি ৭টি।

গত ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অপরাজিত ১০৪ রানের ইনিংস দিয়ে রিজওয়ানের বছর শুরু হয়। এরপর ওই সিরিজে আরেকটি ফিফটিও করেন তিনি। তিন ম্যাচের সিরিজে সর্বোচ্চ রান করে হয়েছিলেন সিরিজ সেরা।

এরপর কেবল হেসেছে তার ব্যাট। দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে করেন দুটি ফিফটি। জিম্বাবুয়েতে আরও দুটি, হন সিরিজ সেরা। ইংল্যান্ড সফরেও ছিলেন দুর্দান্ত। দুই অর্ধশতক আসে তার ব্যাট থেকে।

এই সময়ে ১৪ ইনিংসে ব্যাটিং করে ত্রিশ পার করতে পারেননি কেবল তিনবার, যেখানে দুইবারই আউট হয়েছেন রানের খাতা খোলার আগে।

২০১৯ সালে ৭৪৮ রান করে এক পঞ্জিকা বর্ষে সবচেয়ে বেশি রানের রেকর্ডটি এতদিন ছিল স্টার্লিংয়ের দখলে। ২০ ইনিংসে ৮ ফিফটিতে এই রান করেন আইরিশ টপ অর্ডার ব্যাটসম্যান।

এই তালিকায় পরের জায়গাটিও আয়ারল্যান্ডের। ২০১৯ সালেই জাতীয় দলের হয়ে ২৩ ইনিংসে ৭২৯ রান করে তিনে কেভিন ও’ব্রায়েন। এক সেঞ্চুরি ও ৩ ফিফটি পেয়েছিলেন তিনি।

সব ধরনের টি-টোয়েন্টি মিলিয়ে এক বছরে সবচেয়ে বেশি রান ক্রিস গেইলের। ২০১৫ সালে ৩৬ ইনিংসে এক হাজার ৬৬৫ রান করেছিলেন এই ক্যারিবিয়ান। যেখানে ৩ সেঞ্চুরির পাশে ছিল ১০ ফিফটি।