সিরিজ সেরা সৌম্যর র‍্যাঙ্কিংয়ে উন্নতি

জিম্বাবুয়েতে ধারাবাহিক পারফরম্যান্সে সিরিজ সেরা হওয়া সৌম্য সরকারের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে। আইসিসির টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের তালিকায় ৯ ধাপ এগিয়েছেন বাংলাদেশের এই ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2021, 10:26 AM
Updated : 28 July 2021, 10:26 AM

গত সপ্তাহজুড়ে হওয়া আন্তর্জাতিক ম্যাচগুলোর পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

জিম্বাবুয়েকে ২-১ ব্যবধানে হারানো টি-টোয়েন্টি সিরিজে ব্যাট হাতে দুর্দান্ত ছিলেন সৌম্য। প্রথম ম্যাচে রান তাড়ায় ওপেনিংয়ে নেমে ৪টি চার ও ২টি ছক্কায় ৫০ করেন তিনি। তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে রেকর্ড ১৯৩ রান তাড়ায় খেলেন ৯টি চার ও এক ছক্কায় ৬৮ রানের ম্যাচ সেরা ইনিংস।

দারুণ এই পারফরম্যান্সে ৯ ধাপ এগিয়ে সৌম্য উঠেছেন ৩৪ নম্বরে।

দুই ফিফটিতে সিরিজে সর্বোচ্চ ১৫০ রান করা জিম্বাবুয়ের ওয়েসলি মাধেভেরে এগিয়েছেন ৫৯ ধাপ! তালিকায় তার অবস্থান ৭০তম।

ভারত-শ্রীলঙ্কা টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ৪৬ রান করে র‍্যাঙ্কিংয়ে ৫ ধাপ এগিয়েছেন শিখর ধাওয়ান। আয়ারল্যান্ডের বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে ৬৯ রান করে ৩ ধাপ এগিয়েছেন দক্ষিণ আফ্রিকার রিজা হেনড্রিকস। দুইজনে যৌথভাবে আছেন ২৯তম স্থানে।

এছাড়া উন্নতি হয়েছে দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার, ভারতের সূর্যকুমার যাদবের। তালিকায় আগের মতোই শীর্ষে আছেন ইংল্যান্ডের দাভিদ মালান।

টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে বড় সাফল্য পেয়েছেন শ্রীলঙ্কার ভানিন্দু হাসারাঙ্গা। ভারতের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে দুই উইকেট নিয়ে এক ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা দ্বিতীয় স্থানে উঠে এসেছেন এই লেগ স্পিনার। উন্নতি করেছেন লঙ্কান পেসার দুশমন্থ চামিরাও।

ওই ম্যাচে ৪ উইকেট নিয়ে সেরা হওয়া ভুবনেশ্বর কুমার ৪ ধাপ এগিয়ে আছেন ১৬ নম্বরে। তার সতীর্থ যুজবেন্দ্র চেহেল এগিয়েছেন ১০ ধাপ। জিম্বাবুয়ের পেসার ব্লেসিং মুজারাবানি উঠেছেন ৩৭ ধাপ।

বোলারদের র‍্যাঙ্কিংয়ের যথারীতি শীর্ষস্থান ধরে রেখেছেন দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি। আর অলরাউন্ডারদের তালিকায় আফগানিস্তানের মোহাম্মদ নবি সবার ওপরে।

ওয়ানডে

অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে সিরিজে বল হাতে দারুণ করেছেন মিচেল স্টার্ক ও জশ হেইজেলউড। তিন ম্যাচের সিরিজে ৫ উইকেট নিয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ এগিয়েছেন হেইজেলউড। এই পেসার এখন আছেন দুই নম্বরে।

ট্রেন্ট বোল্টই আছেন শীর্ষে। এক ধাপ করে পিছিয়ে তিনে মুজিব উর রহমান, চারে ক্রিস ওকস ও পাঁচে নেমে গেছেন মেহেদী হাসান মিরাজ।

১১ উইকেট নিয়ে সিরিজ সেরা হওয়া স্টার্কের উন্নতি ১০ ধাপ। তিনি আছেন অষ্টম স্থানে। উন্নতি হয়েছে বাঁহাতি স্পিনার অ্যাশটন অ্যাগারেরও।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন অস্ট্রেলিয়ার কিপার-ব্যাটসম্যান অ্যালেক্স কেয়ারি। ভারতের বিপক্ষে শেষ ওয়ানডেতে ফিফটি করে লঙ্কান ওপেনার আভিশকা ফার্নান্দোর উন্নতি ১০ ধাপ।

এই সংস্করণের ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ স্থানগুলোতে আসেনি পরিবর্তন। প্রথম পাঁচ স্থানে যথারীতি বাবর আজম, বিরাট কোহলি, রোহিত শর্মা, রস টেইলর ও অ্যারন ফিঞ্চ।

অলরাউন্ডারের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে বাংলাদেশের সাকিব আল হাসান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক