বাভুমা-হেনড্রিকসের ব্যাটে হোয়াইটওয়াশড আয়ারল্যান্ড

নিয়মিত বোলারদের প্রায় সবাই বিশ্রামে। তাই হয়তো ব্যাটসম্যানরা দায়িত্ব একটু বেশিই নিলেন। শতরানের উদ্বোধনী জুটি উপহার দিলেন টেম্বা বাভুমা ও রিজা হেনড্রিকস। শেষটায় ঝড় তুললেন ডেভিড মিলার। দুইশ রানের কাছাকাছি সংগ্রহ গড়ে সহজেই জিতল দক্ষিণ আফ্রিকা। টানা তিন হারে হোয়াইটওয়াশড হলো আয়ারল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2021, 06:49 PM
Updated : 24 July 2021, 06:56 PM

বেলফাস্টে শনিবার তৃতীয় টি-টোয়েন্টিতে ৪৯ রানে জিতেছে দক্ষিণ আফ্রিকা। তিন ম্যাচের সিরিজ সফরকারীরা জিতেছে ৩-০ ব্যবধানে।

ক্যারিয়ারের প্রথম ফিফটিতে ৭২ রানের দায়িত্বশীল ইনিংস খেলেন বাভুমা। আরেক ওপেনার হেনড্রিকস করেন ৬৯।

টস জিতে ব্যাটিং নেওয়া দক্ষিণ আফ্রিকার ইনিংসের দুই অর্ধ ছিল দুই রকম। প্রথম ১০ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৬৩ রান তোলে সফরকারীরা। পরের ১০ ওভারে দুই ওপেনারকে হারিয়ে যোগ করে ১২৬ রান। 

শুরুতে এক-দুই নিয়ে খেলার দিকেই বেশি মনোযোগ ছিল বাভুমা ও হেনড্রিকসের। পাওয়ার প্লেতে তাদের ব্যাট থেকে আসে কেবল তিনটি চার। সপ্তম ওভারে ব্যারি ম্যাককার্থিকে ছক্কা মারেন বাভুমা। তবে পরে আবার নিজেকে গুটিয়ে নেন তিনি।

একাদশ ওভারে সিমি সিংকে ছক্কা মেরে ডানা মেলেন হেনড্রিকস। এরপর বাউন্ডারি আসতে থাকে নিয়মিতই।

চতুর্দশ ওভারে ৩৯ বলে ফিফটি স্পর্শ করেন হেনড্রিকস। সেই ওভারেই ৪১ বলে টি-টোয়েন্টিতে প্রথম ফিফটির স্বাদ পান বাভুমা। দুই জনের আক্রমণাত্মক ব্যাটিংয়ে দ্রুত এগোতে থাকে দক্ষিণ আফ্রিকা।

ষোড়শ ওভারে সিমির বলে কট বিহাইন্ড হয়ে হেনড্রিকসের বিদায়ে ভাঙে ১২৭ রানের উদ্বোধনী জুটি। ৪৮ বলে খেলা তার ৬৯ রানের ইনিংস সাত চারের পাশে ছক্কা একটি।

ব্যারি ম্যাককার্থির বলে সীমানায় ক্যাচ দিয়ে শেষ হয় বাভুমার ইনিংস। দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ৫১ বলে দুই ছক্কা ও ছয় চারে করেন ৭২ রান।

সেখান থেকে দলকে দুইশ রানের কাছে নিয়ে যান ডেভিড মিলার। তার ১৭ বলে ৩৬ রানের ঝড়ো ইনিংস গড়া চারটি চার ও একটি ছক্কায়। 

রান তাড়ায় দ্বিতীয় ওভারেই কেভিন ও’ব্রায়েনকে হারায় আয়ারল্যান্ড। ঝড়ের আভাস দিয়েই থেমে যান আরেক ওপেনার পল স্টার্লিং। চারটি চারে ২২ বলে ২৭ রান করে জর্জ লিন্ডার বলে এলবিডব্লিউ হন অ্যান্ডি বালবার্নি।

এই উইকেট দিয়ে ধস নামে আইরিশদের ইনিংসে। ৩৩ রানের মধ্যে তারা হারিয়ে ফেলে আরও ৫ উইকেট। উবে যায় হোয়াইটওয়াশ এড়ানোর আশা। শেষের দিকে ব্যবধান কিছুটা কমান ক্রেইগ ইয়াং ও ব্যারি ম্যাককার্থি।   

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ২০ ওভারে ১৮৯/২ (বাভুমা ৭২, রিজা হেনড্রিকস ৬৯, মিলার ৩৬*, ক্লাসেন ৭*; সিমি ৪-০-২৭-১, ইয়াং ৪-০-৪২-০, ম্যাককার্থি ৪-০-৪০-১, অ্যাডায়ার ৪-০-৩৮-০, হোয়াইট ৩-০-২৭-০, গেটকেট ১-০-১৩-০)

আয়ারল্যান্ড: ২০ ওভারে ১৪০/৯ (স্টার্লিং ১৮, ও’ব্রায়েন ২, বালবার্নি ২৭, টাকার ১৯, টেক্টর ৫, গেটকেট ১১, সিমি ৫, অ্যাডায়ার ৮, ম্যাককার্থি ১৩*, ইয়াং ২২, হোয়াইট ২*; ফোরটান ৪-০-২৫-০, লিন্ডা ৪-০-২১-২, বিউরান হেনড্রিকস ৪-০-৩৪-০, উইলিয়ামস ৪-০-৩০-২, ফেলুকওয়ায়ো ২-০-১৫-১, মুল্ডার ২-০-১০-২)

ফল: দক্ষিণ আফ্রিকা ৪৯ রানে জয়ী

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ৩-০তে জয়ী দক্ষিণ আফ্রিকা

ম্যান অব দা ম্যাচ: টেম্বা বাভুমা

ম্যান অব দা সিরিজ: ডেভিড মিলার