কোচ দ্রাবিড়ের সাফল্যের রহস্য ‘কথা কম বলা’

প্রতিটি কোচের আলাদা ধরন ও ঘরানা আছে। কাজ করার পন্থা ভিন্ন। রাহুল দ্রাবিড় কথা বলেন কম। কাজ করেন সুনির্দিষ্ট বিষয়, লক্ষ্য ও পরিকল্পনা নিয়ে, যেখানে কোনো দ্বিধার চিহ্ন নেই। এটিই কোচ দ্রাবিড়ের সাফল্যের কারণ বলে মনে করেন ধারাভাষ্যকার ও সাবেক পাকিস্তানি অধিনায়ক রমিজ রাজা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2021, 05:07 AM
Updated : 22 July 2021, 07:32 AM

একাডেমির কোচ, ‘এ’ দলের কোচ হিসেবে দারুণ সাফল্যের স্বাক্ষর আগেই রেখেছেন দ্রাবিড়। আড়াল থেকে ক্রিকেটারদের কিভাবে গড়ে তুলতে হয়, আন্তর্জাতিক ক্রিকেটের জন্য প্রস্তুত করতে হয়, সেটির নজির তিনি দেখিয়ে যাচ্ছেন। ভারতীয় ক্রিকেটের শক্ত পাইপলাইন তৈরি পেছনে তার ভূমিকা বহুল আলোচিত।

এবার আন্তর্জাতিক ক্রিকেটেও দেখা যাচ্ছে তার কোচিং দক্ষতার ঝলক। মূল দলের বাইরের ক্রিকেটারদের নিয়ে গড়া ভারতীয় দল তার কোচিংয়েই প্রথম দুই ম্যাচেই ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে শ্রীলঙ্কায় গিয়ে।

এই দুই ম্যাচে দলের জয়ের ধরন ছিল দুই রকম। প্রথম ম্যাচে লঙ্কানদের স্রেফ উড়িয়ে দেয় ভারত। দ্বিতীয় ম্যাচে পরাজয়ের দুয়ার থেকে তারা স্মরণীয় এক জয় পায় লোয়ার অর্ডারদের অভাবনীয় ব্যাটিংয়ে। ভারতীয় ক্রিকেটের শক্তির গভীরতা ও দুর্দমনীয় চরিত্রই ফুটে ওঠে এতে।

দ্বিতীয় ম্যাচে অষ্টম উইকেটে ৮৪ রানের অবিচ্ছিন্ন জুটিতে ভারতকে জয় এনে দেন দুই পেসার দিপক চাহার ও ভুবনেশ্বর কুমার। আটে নেমে ৬৯ রানে অপরাজিত থাকেন চাহার।

নিজের ইউটিউব চ্যানেলে রমিজ রাজা এসবের বড় কৃতিত্ব দিলেন কোচ দ্রাবিড়কে।

“চাহার ম্যাচের পরিস্থিতি দারুণভাবে পড়তে পেরেছিল। অনেকটা কৃতিত্ব অবশ্যই দিতে হবে রাহুল দ্রাবিড়কে। যার তত্ত্বাবধানে এই তরুণরা ট্রেনিং করছে। চমৎকার দলীয় আবহ গড়ে তোলা হয়েছে। সে নিজেও কোচ হিসেবে তরুণ।”

“দ্রাবিড় কথা বলে কম এবং এটিই তার সাফল্যের একটি রহস্য। অনেক বেশি ভাবনা বা পরিকল্পনা নিয়ে কারও ভারাক্রান্ত হওয়া উচিত নয়, এতে বরং সংশয় তৈরি হয়। চাহার যে ইনিংসটি খেলেছে, নিশ্চিতভাবেই সেখানে সংশয়ের কোনো ছাপ ছিল না।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক