শততম টি-টোয়েন্টির অপেক্ষায় বাংলাদেশ ও আয়ারল্যান্ড

ক্রিকেট বিশ্বের দুই প্রান্তে একই দিনে একই মাইলফলক পূরণ হচ্ছে দুই দলের। বাংলাদেশ ও আয়ারল্যান্ড বৃহস্পতিবার খেলতে নামছে নিজেদের শততম টি-টোয়েন্টি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2021, 05:01 AM
Updated : 22 July 2021, 05:17 AM

জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি বাংলাদেশের ১০০তম ম্যাচ।

এই সংস্করণে বাংলাদেশের পথচলা শুরু হয়েছিল জিম্বাবুয়ের বিপক্ষেই, ২০০৬ সালে খুলনায়। সেই ম্যাচে ৪৩ রানে জিতেছিল বাংলাদেশ।

ওয়ানডে ও টেস্টে নিজেদের ১০০তম ম্যাচ দারুণ জয়ে রাঙিয়েছিল বাংলাদেশ। শততম ওয়ানডে ছিল ২০০৪ সালে ভারতের বিপক্ষে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের গ্যালারি ঠাসা দর্শকের সামনে ১৫ রানের স্মরণীয় জয় এসেছিল সেদিন। শততম টেস্ট জয় ছিল ২০১৭ সালে, শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বোর পি সারা ওভালে।

আয়ারল্যান্ড নিজেদের একশতম ম্যাচটি খেলবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে, বেলফাস্টে। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচ এটি।

আইরিশরা প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিল ২০০৮ সালে, বেলফাস্টেই। স্কটল্যান্ডের বিপক্ষে সেই ম্যাচটি তারা জিতেছিল ৪ উইকেটে।

প্রকৃতি বাধা হয়ে না দাঁড়ালে ১০০ টি-টোয়েন্টি পূর্ণ করা নবম দল হবে বাংলাদেশ। হারারেতে ম্যাচটি শুরু বাংলাদেশ সময় বিকেল সাড়ে চারটায়। বেলফাস্টে আইরিশদের ম্যাচ শুরু বাংলাদেশ সময় রাত ৯টায়। দশম দল হিসেবে টি-টোয়েন্টি ম্যাচ খেলার সেঞ্চুরি হবে তাদের।

এখনও পর্যন্ত ৯৯ ম্যাচে বাংলাদেশের জয় ৩২টি, আইরিশদের জয় ৪১টি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি সবচেয়ে বেশি খেলেছে এখনও পর্যন্ত পাকিস্তান, ১৭৩টি। জয়ের সেঞ্চুরি করা একমাত্র দলও তারা, ১০৫টি।

নিউ জিল্যান্ড খেলেছে ১৪৫ ম্যাচ, ভারত ১৪২, অস্ট্রেলিয়া ১৪১, ওয়েস্ট ইন্ডিজ ১৪০, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা ১৩৭টি করে এবং শ্রীলঙ্কা খেলেছে ১৩৪টি ম্যাচ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক