ভারতের বিপক্ষে স্টোকস আছেন, নেই আর্চার

চোট কাটিয়ে টেস্ট ক্রিকেটে ফেরার পথে বেন স্টোকস। তবে এখনই আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা হচ্ছে না  জফ্রা আর্চারের। ভারতের বিপক্ষে প্রথম দুই টেস্টের দলে নেই গতিময় এই পেসার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2021, 01:51 PM
Updated : 21 July 2021, 02:00 PM

পাঁচ ম্যাচের সিরিজের প্রথম দুটির জন্য বুধবার ১৭ সদস্যের দল ঘোষণা করেছে ইসিবি। বর্ণবাদী মন্তব্যের দায়ে অভিষেক টেস্টের পর নিষিদ্ধ হওয়া পেসার অলিভার রবিনসনও ফিরেছেন শাস্তি কাটিয়ে।

নিউ জিল্যান্ডের বিপক্ষে খেলা টেস্ট সিরিজে বিশ্রাম পাওয়া জস বাটলার, জনি বেয়ারস্টো ও স্যাম কারান ফিরেছেন দলে।

গত এপ্রিলের মাঝামাঝিতে আইপিএল খেলার সময় আঙুল ভেঙে যাওয়ায় লম্বা সময়ের জন্য মাঠের বাইরে বলে যান স্টোকস। এরপর জুন-জুলাইয়ে মাঠে ফিরে টি-টোয়েন্টি ব্লাস্টে খেলেন ছয়টি ম্যাচ।

নিজের ফিটনেসের অবস্থা যাচাই করা কেবলই শুরু করেছিলেন তিনি। পুরোপুরি সুস্থ হওয়ার আগেই জাতীয় দলকে নেতৃত্ব দিতে ডাক পড়ে তার। করোনাভাইরাসের হানায় ওয়েন মর্গ্যানসহ পাকিস্তান সিরিজের পুরো দলকেই আইসোলশনে পাঠানোয় হয় এই ঝামেলা। স্টোকসের নেতৃত্বে ইংল্যান্ডের দ্বিতীয় সারির দল ওয়ানডেতে হোয়াইটওয়াশ করে দেয় সফরকারীদের।

স্টোকস এরই মধ্যেই নিয়েছেন ব্যথানাশক ইনজেকশন। পরে তাকে বিশ্রাম দেওয়া হয় টি-টোয়েন্টি সিরিজ থেকে, যেখানে পাকিস্তানকে ২-১ ব্যবধানে হারায় ইংল্যান্ড। এবার তিনি ফিরলেন টেস্ট দলে।

গত মে মাসে কনুইয়ে অস্ত্রোপচার করান আর্চার। গত রোববার টি-টোয়েন্টি ব্লাস্টে সাসেক্সের ম্যাচ দিয়ে এই পেসার ফেরেন ক্রিকেটে। তবে এখনই আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা হচ্ছে না তার। আর চোটের জন্য প্রথম দুই টেস্টের দলে নেই ক্রিস ওকস।

সাড়ে চার বছর পর সবশেষ সিরিজে টেস্ট দলে ফিরেছিলেন হাসিব হামিদ। ২০১৬ সালের নভেম্বরে ভারত সফরে ক্যারিয়ারের তিন টেস্টের শেষটি খেলেছিলেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। নিউ জিল্যান্ডের বিপক্ষে ফেরার সিরিজে এক ম্যাচও না খেলা হামিদ জায়গা ধরে রেখেছেন দলে।

ভারত-ইংল্যান্ডের প্রথম টেস্ট আগামী ৪ অগাস্ট শুরু হবে ট্রেন্ট ব্রিজে। দ্বিতীয়টি ১২ অগাস্ট থেকে, লর্ডসে।

টেস্ট দলে জায়গা পাওয়া ইংলিশ ক্রিকেটাররাও খেলতে পারবেন দা হানড্রেডে। জাতীয় দলের সঙ্গে যোগ দেওয়ার আগে নিজ নিজ ফ্র্যাঞ্চাইজির হয়ে প্রথম দুটি ম্যাচ খেলার সুযোগ পাবেন তারা।

প্রথম দুই টেস্টের ইংল্যান্ড দল: জো রুট (অধিনায়ক), জেমস অ্যান্ডারসন, জনি বেয়ারস্টো, ডম বেস, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার, জ্যাক ক্রলি, স্যাম কারান, হাসিব হামিদ, ড্যান লরেন্স, জ্যাক লিচ, অলি পোপ, অলি রবিনসন, বেন স্টোকস, মার্ক উড।