তামিমের দ্রুততম সেঞ্চুরি

দলের কথা ভেবে চোট নিয়েই খেলছিলেন বটে, তবে ব্যাট হাতে তেমন অবদান রাখতে পারছিলেন না তামিম ইকবাল। সিরিজের শেষ ম্যাচে এসে দাঁড়িয়ে গেলেন বাংলাদেশ অধিনায়ক। চ্যালেঞ্জিং রান তাড়ায় করলেন ঝকঝকে এক সেঞ্চুরি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2021, 01:58 PM
Updated : 20 July 2021, 02:29 PM

জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ২৯৯ রানের লক্ষ্য তাড়ায় তামিম ৮৭ বলে করেছেন সেঞ্চুরি; জিম্বাবুয়ের বিপক্ষে তার চতুর্থ, সব মিলিয়ে চতুর্দশ।

ওয়ানডেতে এটাই তার দ্রুততম সেঞ্চুরি। আগের দ্রুততম সেঞ্চুরি ছিল ৯৪ বলে, ২০১০ সালে মিরপুরে ইংল্যান্ডের বিপক্ষে। 

আগে থেকেই ওয়ানডেতে দেশের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড বাঁহাতি এই ওপেনারের। ৯ সেঞ্চুরি নিয়ে দুই নম্বরে থাকা সাকিবের সঙ্গে ব্যবধান আরও বাড়ালেন তিনি।

দ্বিতীয় ওয়ানডের আগে বলেছিলেন, তার নিজের ও সাকিবের ব্যাট থেকে বড় ইনিংস দেখতে চান তামিম। অপরাজিত ৯৬ রানের ইনিংসে খেলে অধিনায়কের চাওয়া সেই ম্যাচেই পূরণ করেন সাকিব। এবার বড় ইনিংস খেললেন তামিম নিজেই।

গত বছর মার্চে দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে পরপর দুই ম্যাচে সেঞ্চুরি করার পর আর তিন অঙ্কের দেখা পাচ্ছিলেন না তামিম। মাঝে ১১ ইনিংসে চারবার পান ফিফটির দেখা, সর্বোচ্চ ৭৮।

এই ম্যাচে তার শুরুটা ছিল সাবধানী। ২৫ বল খেলে তার রান ছিল ১৬। সেখান থেকে পঞ্চাশ করেন ৪৬ বলে।

এরপর খেলে যান প্রায় একই ছন্দে। ৮৭ বলে পৌঁছান তিন অঙ্কে। এই সময়ে তার ব্যাট থেকে আসে ৭ চার ও ৩ ছক্কা। সেঞ্চুরি করেই কাজ শেষ হয়নি।