শামসির স্পিনে দ. আফ্রিকার অনায়াস জয়

শুরুতে আশা জাগানো আয়ারল্যান্ডের শেষটায় সঙ্গী কেবল হতাশা। প্রতিপক্ষকে অল্পতে গুটিয়ে দেওয়ার যে সম্ভাবনা জাগিয়েছিল তারা, পরে তা সফল হয়নি। ব্যাটসম্যানরাও পারেননি ভালো কিছু করতে। তাবরাইজ শামসির দারুণ বোলিংয়ে সহজ জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2021, 06:43 PM
Updated : 19 July 2021, 07:22 PM

টি-টোয়েন্টিতে প্রথমবারের দেখায় আয়ারল্যান্ডকে ৩৩ রানে হারিয়ে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা।

ডাবলিনে রোববার ব্যাটসম্যানদের মিলিত চেষ্টায় ৭ উইকেটে ১৬৫ রানের পুঁজি দাঁড় করায় সফরকারীরা। দুই স্পিনার শামসি ও জর্জ লিন্ডার ছোবলে স্বাগতিকরা করতে পারে ১৩২ রান।

সামান্য ঘাসের ছোঁয়া থাকা উইকেট ব্যাটিংয়ের জন্য খুব কঠিন ছিল না। সেখানে আট ওভার বোলিং করে ৫৩ রান দিয়ে দক্ষিণ আফ্রিকার দুই স্পিনারের শিকার ৬ উইকেট। চায়নাম্যান শামসি ২৭ রানে ৪ উইকেট নিয়ে হন ম্যাচ সেরা। বাঁহাতি স্পিনার লিন্ডার প্রাপ্তি ২৬ রানে দুটি।

টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠিয়ে শুরুতে চেপে ধরে আয়ারল্যান্ড। পাওয়ার প্লেতে তারা তুলে নেয় টপ অর্ডারের তিন ব্যাটসম্যান।

ঝড়ের আভাস দেওয়া কুইন্টন ডি কককে ফিরিয়ে দেন মার্ক অ্যাডায়ার। মিড অফে ধরা পড়ার আগে এই কিপার-ব্যাটসম্যান করেন ৩ চার ও এক ছক্কায় ৯ বলে ২০।

আইরিশ এই পেসার পরের ওভারে নেন ইয়ানেমান মালানের উইকেট। প্রতিপক্ষ অধিনায়ক টেম্বা বাভুমাকে টিকতে দেননি সিমি সিং। ৪৪ রানে ৩ উইকেট হারানো দলের হাল ধরার চেষ্টায় ব্যর্থ হন রাসি ফন ডার ডাসেনও। ১৮ বলে তিনি করেছিলেন এক ছক্কা ও ২ চারে ২৫।

ব্যাট হাতে কিছুক্ষণ লড়াই করেন এইডেন মারক্রাম। উইকেট ছেড়ে বেরিয়ে এসে সিমিকে মারার চেষ্টায় হন স্টাম্পড। দুইটি করে ছক্কা-চারে করেন ৩৯ রান।

অ্যাডায়ারকে শেষ ওভারে টানা ৪টি চার মারেন কাগিসো রাবাদা। তার ৯ বলে ১৯ রান ও ডেভিড মিলারের ২১ বলে ২৮ রানের সুবাদে দেড়শ পার করে দক্ষিণ আফ্রিকা।

আয়ারল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন অ্যাডায়ার, ৩৯ রান দিয়ে। দুর্দান্ত বোলিং করেন সিমি; ১৯ রান দিয়ে ২ উইকেট নেন এই অফ স্পিনার।

রান তাড়ায় আয়ারল্যান্ড নিয়মিত বিরতিতে উইকেট হারায়। দুই অঙ্কের ঘরে যেতে পারেন দলটির কেবল চার জন। যেখানে সর্বোচ্চ হ্যারি টেক্টরের ৩৬।

ইনিংসের প্রথম বলে লিন্ডাকে ছক্কায় উড়িয়ে ইতিবাচক শুরু করেছিলেন পল স্টার্লিং। কিন্তু দ্বিতীয় বলেই বোল্ড অভিজ্ঞ এই ওপেনার। পরের ওভারের প্রথম বলে রাবাদার ফিরতি ক্যাচে গোল্ডেন ডাকের তেতো স্বাদ পান কেভিন ও’ব্রায়েন।

লুঙ্গি এনগিডিও নিজের প্রথম বলে ধরেন শিকার, ফিরিয়ে দেন জর্জ ডকরেলকে। এই পেসারের পরের ওভারে কট বিহাইন্ড অ্যান্ডি বালবার্নি; ১৬ বলে ৪ চারে আইরিশ অধিনায়ক করেন ২২।

এরপর আয়ারল্যান্ডের ব্যাটিংয়ে ধস নামান শামসি। সিমি ও শেন গেটকেটকে বোল্ড করার পর তিনি ফেরান অ্যাডায়ারকে। এসবের মাঝে কিছুটা লড়াই করেন টেক্টর। ৩৪ বলে তার ৩ চারে ৩৬ রানের ইনিংসও থামে শামসির বলে স্টাম্পড হয়ে।

শেষ দিকে ম্যাককার্থির অপরাজিত ৩০ রানের ইনিংসে কেবল হারের ব্যবধানই কমে।

আগামী বৃহস্পতিবার সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দুই দল।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ২০ ওভারে ১৬৫/৭ (বাভুমা ১৩, ডি কক ২০, মালান ৪, মারক্রাম ৩৯, ফন ডার ডাসেন ২৫, মিলার ২৮, লিন্ডা ১০, রাবাদা ১৯*, উইলিয়ামস ২*; স্টার্লিং ৩-০-২৯-০, ম্যাককার্থি ৩-০-৩১-০, অ্যাডায়ার ৪-০-৩৯-৩, সিমি ৪-০-১৯-২, লিটল ৪-০-২৭-২, ডকরেল ২-০-১৮-০)।

আয়ারল্যান্ড: ২০ ওভারে ১৩২/৯ (স্টার্লিং ৬, ও’ব্রায়েন ০, বালবার্নি ২২, ডকরেল ২, টেক্টর ৩৬, সিমি ৪, টাকার ৫, গেটকেট ২, অ্যাডায়ার ০, ম্যাককার্থি ৩০*, লিটল ১৫*; লিন্ডা ৪-০-২৬-২, রাবাদা ৪-০-২৮-১, এনগিডি ৪-০-১৮-২, উইলিয়ামস ৪-০-৩১-০, শামসি ৪-০-২৭-৪)।

ফল: দক্ষিণ আফ্রিকা ৩৩ রানে জয়ী।

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে দক্ষিণ আফ্রিকা।

ম্যান অব দা ম্যাচ: তাবরাইজ শামসি।