প্রথম বলেই ছক্কা মারবেন, সতীর্থদের বলেছিলেন কিষান

জন্মদিনে ওয়ানডে অভিষেক। উপলক্ষটা রাঙাতে চেয়েছিলেন ইশান কিষান। তাই বলে মুখোমুখি হওয়া প্রথম বলেই ছক্কা মেরে! ভারতের তরুণ কিপার-ব্যাটসম্যান ব্যাটিংয়ে নামার আগেই নাকি ড্রেসিং রুমে সতীর্থদের দিয়ে এসেছিলেন এই বার্তা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2021, 03:04 PM
Updated : 19 July 2021, 03:04 PM

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে ২৬২ রান তাড়ায় তিন নম্বরে ব্যাটিংয়ে নামেন কিষান। ধনাঞ্জয়া ডি সিলভার আগের বলে ফিরেছিলেন তাণ্ডব চালানো পৃথ্বী শ। পরের বলেই উইকেট ছেড়ে বেরিয়ে এসে লং-অন দিয়ে ছক্কা হাঁকান ২৩ বছর পূর্ণ করা এই ব্যাটসম্যান। এর পরের বলে আবার চার।

অবশ্য তার এমন ভয়ডরহীন মারমুখী ব্যাটিংয়ের সাক্ষী আগেও হয়েছে ক্রিকেট বিশ্ব। আন্তর্জাতিক টি-টোয়েন্টি অভিষেকেও তিনি প্রথম বলে মেরেছিলেন বাউন্ডারি।

রোববার দারুণ শুরুর পর আর থিতু হতে দেননি লঙ্কান বোলারদের। একের পর এক বল পাঠিয়েছেন বাউন্ডারিতে। বিস্ফোরক ব্যাটিংয়ে ৩৩ বলে কিষান তুলে নেন ফিফটি। ওয়ানডে অভিষেকে এর চেয়ে কম বলে অর্ধশতকের রেকর্ড তারই সতীর্থ ক্রুনাল পান্ডিয়ার, ২৬ বলে।

এই ইনিংসের পথে কিষান গড়েন একটি রেকর্ড। ইতিহাসের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ও টি-টোয়েন্টি অভিষেকে করেন ফিফটি। এই কীর্তি প্রথমে গড়েন দক্ষিণ আফ্রিকার রাসি ফন ডার ডাসেন।

৪২ বলে ৮ চার ও ২ ছক্কায় কিষান আউট হন ৫৯ রান করে। তার এমন ইনিংসে ভারতের জয়ের পথ হয়ে যায় সহজ। শেষ পর্যন্ত তারা ৮০ বল বাকি থাকতে জিতে যায় ৭ উইকেটে।

ম্যাচ শেষে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের একটি ভিডিও-তে কিষান তুলে ধরেন প্রথম বলে ছক্কা মারার পেছনের গল্প।

“আসলে, দলের সবাই এটা (প্রথম বলে ছক্কা মারার কথা) জানত। সবাইকে বলেছিলাম, প্রথম বল যেখানেই করুক না কেন আমি সেটাকে ছক্কা মারব। কারণ, সব কিছুই আমার পক্ষে ছিল-জন্মদিন, সঙ্গে দারুণ একটি উইকেট এবং ম্যাচটা ছিল আমার প্রথম ওয়ানডে। মনে হয়েছে, তাকে (ধনাঞ্জয়া ডি সিলভা) মারা যায়।”

“সবচেয়ে বিশেষ ব্যাপার হলো, এটা ছিল আমার জন্মদিন ও আমি আমার প্রথম ওয়ানডে খেলছিলাম। সবাই ফিরতি উপহার চেয়েছিল। তাই আমি সবসময় চেয়েছি ভালো একটা ইনিংস খেলে এবং দলের জয়ে অবদান রাখতে।”

আগামী মঙ্গলবার সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মাঠের লড়াইয়ে নামবে ভারত-শ্রীলঙ্কা।