‘ভারতের কোনো দলই বি দল নয়’

ভারতের ‘বি’ দলের তেজ নিশ্চয়ই এখন টের পাচ্ছেন অর্জুনা রানাতু্ঙ্গা। যদিও এই দলকে ‘বি’ দল বলতেই রাজি নন বিরেন্দর শেবাগ। সাবেক ভারতীয় ব্যাটসম্যানের মতে, ভারতীয় ক্রিকেটের শক্তির গভীরতা এত বেশি যে কোনো দলই কম শক্তিশালী নয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2021, 06:24 AM
Updated : 19 July 2021, 06:24 AM

ভারতের দুটি দল এখন দুই দেশে সফরে আছে। বিরাট কোহলির নেতৃত্বে টেস্ট দল আছে ইংল্যান্ডে। শ্রীলঙ্কায় সীমিত ওভারের সফরে আরেকটি দল খেলছে শিখর ধাওয়ানের নেতৃত্বে।

শ্রীলঙ্কার কিংবদন্তি অধিনায়ক অর্জুনা রানাতু্ঙ্গা এই লঙ্কা সফরের ভারতীয় দল নিয়ে কদিন আগে জানিয়েছিলেন ক্ষুব্ধ প্রতিক্রিয়া। ভারতের ‘বি’ দল পাঠানো শ্রীলঙ্কার জন্য অপমান বলে তিনি কাঠগড়ায় তুলেছিলেন নিজ দেশের বোর্ডকে।

তবে সেই ভারতীয় দলের কাছেই প্রথম ওয়ানডেতে রোববার স্রেফ উড়ে গেছে শ্রীলঙ্কা। ২৬২ রানের স্কোর গড়ে হেরেছে তারা ৭ উইকেটে, ৮০ বল বাকি থাকতেই।

ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজের সঙ্গে সাক্ষাৎকারে শেবাগ এবার জবাব দিলের রানাতুঙ্গার মন্তব্যের।

“অর্জুনা রানাতুঙ্গার ওই মন্তব্য একটু রূঢ়ই হয়ে গেছে। তিনি হয়তো ভেবেছিলেন, এটি ‘বি’ দল। কিন্তু ভারতীয় ক্রিকেটের শক্তির গভীরতা এমন, যে কোনো দলই পাঠালেও তা ‘বি’ দল হবে না। এটা সম্ভবত আইপিএলের ফসল, আমাদের এত প্রতিভাবান ক্রিকেটার আছে যে এক দলে জায়গা দিতে পারি না।”

“শ্রীলঙ্কা সফরের এই দলও সমান প্রতিভাবান। তিনি যে দলকে ‘বি’ দল বলছেন, আমরা যা অবশ্যই গ্রহণ করছি না, এই দলও ইংল্যান্ড সফরে থাকা দলের সঙ্গে খেললে কিছু ম্যাচ জিতে যাবে।”

ভারতের এই সফর থেকে লঙ্কান বোর্ডের ১ কোটি ডলার আয় হবে বলে খবর স্থানীয় সংবাদমাধ্যমের। শেবাগের মতে, ভারতের প্রতি শ্রীলঙ্কার কৃতজ্ঞ থাকা উচিত এজন্য।

“আমি মনে করি না এটা ‘বি’  দল। শ্রীলঙ্কান বোর্ডের বরং ভারতীয় বোর্ডকে ধন্যবাদ জানানো উচিত দল পাঠানোর জন্য। ভারতীয় বোর্ড খুব সহজেই ‘না’ করে দিয়ে বলতে পারত যে অন্য কোনো সময় সফর করবে। শ্রীলঙ্কার কৃতজ্ঞ থাকা উচিত যে এই দল পাঠানোয় শ্রীলঙ্কার বোর্ড ও ক্রিকেটারদের আর্থিক সহায়তা হবে। ভারত দল না পাঠালে তো তারা এই ছয় ম্যাচের আয় হারাত।”