‘মেন্টাল গেমে’ জিতে সাকিবের ব্যাটে রান

নিষেধাজ্ঞা থেকে ফিরে যে একদমই রান পাচ্ছিলেন না সাকিব আল হাসান তা নয়। তবে সে সব ইনিংস ছিল না সাকিব সুলভ। প্রায়ই ভুগছিলেন, কখনও কখনও ক্রিকেট অস্থির ছিলেন। কেন এমন হচ্ছিল, বুঝতে পেরে বাঁহাতি এই অলরাউন্ডার বদলে ফেললেন নিজেকে। এর সুফলও মিলে গেল। অসাধারণ এক ইনিংসে দলকে জেতানোর পর বললেন, মানসিক সমস্যা কাটিয়ে ফিরতে পেরেছেন রানে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2021, 06:22 PM
Updated : 18 July 2021, 06:22 PM

জিম্বাবুয়ের বিপক্ষে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ। রোববার হারারে স্পোর্টস ক্লাব মাঠে দ্বিতীয় ওয়ানডেতে ৩ উইকেটে জিতেছে সফরকারীরা।

প্রথম ম্যাচে ৫ উইকেট নিয়ে সাকিব ছিলেন পার্শ্বনায়ক। এবার দুই উইকেটের সঙ্গে অপরাজিত ৯৬ রানের ঝকঝকে ইনিংসে তিনিই গড়ে দিয়েছেন ব্যবধান, জিতেছেন ম্যাচ সেরার পুরস্কার।

জিম্বাবুয়েতে এসে দুই দিনের প্রস্তুতি ম্যাচে ফিফটি করেছিলেন সাকিব। তবে একমাত্র টেস্ট, ওয়ানডে সিরিজের আগে প্রস্তুতি ম্যাচ ও প্রথম ওয়ানডেতে ব্যাট হাতে ছিলেন এক রকম ব্যর্থ। দ্বিতীয় ওয়ানডের পর বিসিবির পাঠানো বার্তায় জানালেন, নিজের সঙ্গে মানসিক লড়াইয়ে জিতে ফিরেছেন রানে।

“মাইন্ডসেট আসলে অনেক গুরুত্বপূর্ণ। আমার মনে হয়, আমি অনেক বেশি চিন্তা করছিলাম। যেটা এই ম্যাচের আগে অনেকটা বদলে ফেলেছি। কিছু কিছু জিনিস আছে যেগুলো আমাকে সাহায্য করেছে এই ম্যাচের আগে মনোযোগ রাখার জন্য। চেষ্টা করব এই মনোযোগটা ধরে রাখার জন্য।”

“এত দিন খেলার পর এখন যে অবস্থানে আছি তাতে খুব বেশি টেকনিক্যাল সমস্যা হয় না। সাধারণত যেটা হয়, মানসিক সমস্যাই বেশি হয়। মানসিক খেলায় নিজের সঙ্গে যদি নিজের সঙ্গে জিততে পারি আমার মনে হয়, নিয়মিত রান করা সম্ভব।”