আইসিসির নতুন সদস্য সুইজারল্যান্ড, মঙ্গোলিয়া ও তাজিকিস্তান

দারুণ সুখবর পেল মঙ্গোলিয়া, তাজিকিস্তান ও সুইজারল্যান্ডের ক্রিকেট। আইসিসির সদস্য দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে এই তিন দেশ। ৭৮তম বাৎসরিক সাধারণ সভায় এই সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2021, 01:54 PM
Updated : 18 July 2021, 02:33 PM

এক বিবৃতিতে রোববার মঙ্গোলিয়া, তাজিকিস্তান ও সুইজারল্যান্ডকে নতুন সদস্য হিসেবে স্বাগত জানায় আইসিসি।

এশিয়ায় আইসিসির ২২ ও ২৩তম সদস্যা মঙ্গোলিয়া ও তাজিকিস্তান। আর ইউরোপের ৩৫তম সদস্য সুইজারল্যান্ড।

এই তিন দেশের অন্তর্ভুক্তিতে আইসিসির সদস্য এখন মোট ১০৬টি। সেখানে সহযোগী সদস্য ৯৪টি। 

২০০৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল দা মঙ্গোলিয়ান ক্রিকেট অ্যাসোসিয়েশন। ২০১৮ সালে আনুষ্ঠানিকভাবে যা খেলাটির জাতীয় প্রশাসনের অংশ হয়ে ওঠে। আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় আন্তর্জাতিক যুব গ্রিন গেমসের আয়োজক মঙ্গোলিয়া, যেখানে থাকছে ক্রিকেটও।

সুইজারল্যান্ডের সঙ্গে ক্রিকেটের সংযোগ অনেক পুরনো। অনিন্দ্য সৌন্দর্যের দেশটিতে প্রথম ক্রিকেট খেলা হয় ১৮১৭ সালে। ২০১৪ সালে ক্রিকেট সুইজারল্যান্ড (সিএস) সংগঠন হিসেবে আত্মপ্রকাশ করে। ২০১২ সালে সুইস ক্রিকেট অ্যাসোসিয়েশনকে বহিষ্কার করার পর গত সাত বছর ধরে নতুন এই সংস্থাই সেখানে ক্রিকেট নিয়ে কাজ করছে।

নতুন ফেডারেশনে বর্তমানে সক্রিয় ক্লাব ৩৩টি। পুরুষদের তিনটি ঘরোয়া প্রতিযোগিতা আয়োজন করছে তারা। সেন্ট্রাল ইউরোপীয় টুর্নামেন্টে নিয়মিত খেলছে সুইসরা।

তাজিকিস্তান ক্রিকেট ফেডারেশন গঠিত হয় ২০১১ সালে, দেশটির ক্রীড়া মন্ত্রণালয় ও অলিম্পিক কমিটির সহায়তায়। সেই পরিক্রমায় গড়ে তোলা হচ্ছে অবকাঠামো ও ঘরোয়া ক্রিকেট কাঠামো, যেখানে মূল মনোযোগ মেয়েদের ক্রিকেট ও জুনিয়র ক্রিকেটে।

নতুন তিন সদস্যকে স্বাগত জানানোর পাশাপাশি জানানো হয়েছে জাম্বিয়ার সদস্যপদ বাতিলের খবরও। সদস্যপদের ধারা লঙ্ঘন করায় ২০১৯ সালের সাধারণ সভায় তাদের সদস্যপদ স্থগিত করা হয়েছিল।

একই কারণে সদস্যপদ স্থগিত করা হয়েছে রাশিয়ারও। আইসিসির পরবর্তী সাধারণ সভা পর্যন্ত বহাল থাকবে এই সিদ্ধান্ত।