১০০ ছক্কায় গেইলকে ছাড়িয়ে দ্রুততম লুইস

টি-টোয়েন্টি ক্রিকেটের অবিসংবাদিত সম্রাট ক্রিস গেইল। ছক্কারও রাজা। এভিন লুইস টি-টোয়েন্টির আরেক সেনসেশন, এগোচ্ছেন একই পথ ধরে। পূর্বসূরিকেই এবার একটি জায়গায় ছাড়িয়ে গেলেন উত্তরসূরি। গেইলকে পেরিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ছক্কার দ্রুততম সেঞ্চুরিয়ান এখন লুইস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2021, 05:25 AM
Updated : 17 July 2021, 08:22 AM

অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে গেইলকে স্বাক্ষী রেখেই রেকর্ডটি নিজের করে নেন লুইস। বাংলাদেশ সময় শনিবার সকালের এই ম্যাচে ৩৪ বলে ৭৯ রানের ইনিংসের পথে লুইস মারেন ৯টি ছক্কা। তার অষ্টম ছক্কায় হয়ে যায় রেকর্ড।

মিচেল সোয়েপসনের বলে ওই ছক্কায় আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একশ ছক্কা হয়ে যায় লুইসের। মাত্র ৪২ ইনিংসেই তিনি পূর্ণ করে ফেললেন শত ছক্কা।

৪৯ ইনিংসে ছক্কার সেঞ্চুরি করে আগের রেকর্ড ছিল গেইলের।

এছাড়া নিউ জিল্যান্ডের কলিন মানরো একশ ছক্কা মারেন ৫৭ ইনিংস খেলে, অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ ৭০ ইনিংস খেলে ও নিউ জিল্যান্ডের মার্টিন গাপটিল ৭২ ইনিংস খেলে।

লুইসকে নিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ছক্কার সেঞ্চুরিয়ান এখন সাতজন। ৯৮ ইনিংসে ১৪৭ ছক্কায় সবার ওপরে গাপটিল। ভারতের রোহিত শর্মা ১৩৩ ছক্কা নিয়ে দুইয়ে ১০৩ ইনিংস খেলে।

গেইলের ছক্কা ৬৬ ইনিংসে ১১৯টি, ইংলিশ অধিনায়ক ওয়েন মর্গ্যানের ১০০ ইনিংসে ১১৪টি, মানরো ৬২ ইনিংসে ১০৭টি, ফিঞ্চ ৭৬ ইনিংসে ১০৭টি এবং লুইসের এখন ৪২ ইনিংসে ছক্কা ১০১টি।