‘জুনিয়রদের’ পারফরম্যান্সে খুশি ‘সিনিয়র’ তামিম

দল বিপদে পড়েছে, উদ্ধার করেছেন লিটন দাস। তাকে দারুণ সঙ্গ দিয়েছেন আফিফ হোসেন। শেষ দিকে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন মেহেদী হাসান মিরাজ। এরকম ম্যাচ খুব বেশি আসে না বাংলাদেশের ক্রিকেটে, যখন অভিজ্ঞরাই পড়ে থাকেন আড়ালে। সেই অভিজ্ঞদের একজন, অধিনায়ক তামিম ইকবাল অবশ্য উচ্ছ্বসিত তাতে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2021, 03:50 PM
Updated : 16 July 2021, 04:01 PM

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে বাংলাদেশ শুরুর বিপর্যয় এড়াতে পারে লিটনের ব্যাটিং দৃঢ়তায়। দলের প্রয়োজনে দারুণ সেঞ্চুরি উপহার দেন এই ওপেনার। সাতে নেমে আফিফ হোসেন খেলেন মূলবান এক ইনিংস। লিটন আউট হওয়ার পর বাংলাদেশকে ২৮০ রানের কাছে নিয়ে যায় আফিফ ও মিরাজের জুটি।

ব্যাটিংয়ে তামিম নিজে ও সাকিব ব্যর্থ হলেও আরেক সিনিয়র মাহমুদউল্লাহ অবশ্য ভূমিকা রাখেন বেশ। লিটনের সঙ্গে মাহমুদউল্লাহর ৯৩ রানের জুটিতেই বাংলাদেশ গড়ে প্রথম প্রতিরোধ। তবে তামিমকে তৃপ্তি দিয়েছে অন্যদের পারফরম্যান্স।

“জিম্বাবুয়ে প্রথম ১৫ ওভারে দারুণ বল করেছে। আমরা ধুঁকেছি, কিছু উইকেট হারিয়েছি। তবে লিটন ও মাহমুদউল্লাহ যেভাবে ব্যাট করেছে, এরপর আফিফ, ওদেরকে এভাবে ব্যাট করতে দেখা ছিল দারুণ। আমরা এটা নিয়ে অনেক কথা বলেছি যে, সিনিয়ররা যখন পারফর্ম করবে না, জুনিয়রদের এগিয়ে আসতে হবে। আজকে ছিল সেটার সত্যিকারের উদাহরণ, ওরা কঠিন অবস্থা থেকে দলকে উদ্ধার করেছে।”

“মাহমুদউল্লাহ, লিটন তো বটেই, আফিফের ইনিংসটিও ছিল স্পেশাল। এমনকি মিরাজের ইনিংসটিও গুরুত্বপূর্ণ ছিল। ওই সময় আমরা দুটি উইকেট হারিয়েছি। ওই সময় আরেকটি উইকেট হারালে হয়তো ২০-৩০ রান কম হতো। ছোট অবদানগুলো বড় ভুমিকা রাখতে পারে।”

২৭৬ রানের পুঁজি নিয়ে বাংলাদেশের বোলররা ধারেকাছে আসতে দেয়নি জিম্বাবুয়েকে। সাকিব ব্যাটে বড় রান না পেলেও বল হাতে দুর্দান্ত পারফর্ম করে নেন ৫ উইকেট। শুধু তার বোলিংয়েই নয়, বোলারদের সার্বিক পারফরম্যান্সেই খুশি অধিনায়ক।

“আমরা ভালো বল করেছি। উইকেট নিয়ে আমরা খুব একটা ভাবছিলাম না। আমাদের কিছু পরিকল্পনা ছিল। সাকিবকে যেমন দেখেছেন, উইকেটে সহায়তা খুব বেশি ছিল না, কিন্তু সে একটি পরিকল্পনায় বল করেছে।”

“উইকেটে অনেক কিছুই হতে পারে। তবে আমাদের যদি পরিকল্পনা না থাকে, সঠিক জায়গায় যদি বল করতে না পারি, তাহলে লাভ হবে না। আমরা পরিকল্পনা করে চাপ সৃষ্টি করে সফল হয়েছি।”