টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপে স্কটল্যান্ড ও ওমান

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পর্বে তুলনামূলক সহজ গ্রুপে পড়েছে বাংলাদেশ। ‘বি’ গ্রুপে তাদের সঙ্গী স্কটল্যান্ড, ওমান ও পাপুয়া নিউগিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2021, 11:15 AM
Updated : 16 July 2021, 12:01 PM

বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা (আইসিসি) শুক্রবার গ্রুপিং ঘোষণা করেছে। ভারতের আয়োজনে ওমান ও সংযুক্ত আরব আমিরাতে আগামী ১৭ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত চলবে ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণের বৈশ্বিক আসর।

ওমানে হবে টুর্নামেন্টের প্রাথমিক পর্ব। যেখানে মোট আটটি দল মূল পর্বে জায়গা করে নেওয়ার লড়াইয়ে নামবে। তারই ‘এ’ গ্রুপে শ্রীলঙ্কার সঙ্গে আছে আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও নামিবিয়া।

র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে এই পর্বে সরাসরি জায়গা করে নিয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। বাকি ছয় দল এসেছে ২০১৯ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব পেরিয়ে।

প্রাথমিক ধাপ শেষে মূল পর্বে দুই গ্রুপে ভাগ হয়ে মোট ১২টি দল খেলবে। সেখানে এই বছরের মার্চ পর্যন্ত র‌্যাঙ্কিংয়ের প্রথম আট দল সরাসরি মূল পর্বে খেলবে। আর বাকি চারটি দল আসবে প্রথম পর্ব থেকে।

বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে গ্রুপ ‘১’ এ রয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। এই গ্রুপে তাদের সাথে যোগ দিবে প্রাথমিতক পর্বের ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপের রানার্সআপ।

আর গ্রুপ-২ এ খেলবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। আরও আছে নিউ জিল্যান্ড ও আফগানিস্তান। এই গ্রুপে তাদের সঙ্গে যুক্ত হবে প্রাথমিক পর্বের ‘এ’ গ্রুপ রানার্সআপ ও ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন।

গ্রুপিং

প্রাথমিক পর্ব:

‘এ’ গ্রুপ: শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড ও নামিবিয়া। 

‘বি’ গ্রুপ: বাংলাদেশ, ওমান, পাপুয়া নিউগিনি ও স্কটল্যান্ড।

মূল পর্ব:

গ্রুপ-১: ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন, ‘বি’ গ্রুপ রানার্সআপ

গ্রুপ-২: ভারত, পাকিস্তান, নিউ জিল্যান্ড, আফগানিস্তান, ‘এ’ গ্রুপ রানার্সআপ, ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন