‘একাদশে জায়গার শক্ত দাবিদার সোহান’

ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফর্ম করে স্কোয়াডে তো জায়গা করে নিলেন নুরল হাসান সোহান। একাদশে কি সুযোগ মিলবে? তামিম ইকবাল দেখালেন আশা। তবে করলেন না পুরোপুরি খোলাসা। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে দলের সম্ভাব্য ব্যাটিং অর্ডার নিয়েও আগে থেকে কোনো ধারণা দিতে নারাজ বাংলাদেশ অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2021, 01:20 PM
Updated : 15 July 2021, 03:59 PM

সোহান এবার জিম্বাবুয়ে সফরে আছেন তিন সংস্করণের স্কোয়াডেই। একমাত্র টেস্টে তার সুযোগ হয়নি। এবার অপেক্ষা ওয়ানডে সিরিজের, যা শুরু শুক্রবার।

এই কিপার-ব্যাটসম্যান এবার জাতীয় দলে ফিরেছেন সীমিত ওভারের ক্রিকেটে পারফর্ম করার পর। ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টিতে টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ ৩৮৯ রান করেন ৩৫.৩৬ গড় ও প্রায় দেড়শ স্ট্রাইক রেটে।

বাংলাদেশের হয়ে সোহান এখনও পর্যন্ত খেলেছেন দুটি ওয়ানডে, ২০১৬ সালের ডিসেম্বরে। নিউ জিল্যান্ড সফরে সেবার প্রথম ম্যাচে করেছিলেন ৩১ বলে ২৪, পরেরটিতে ৩৯ বলে ৪৪। বাংলাদেশের বাস্তবতায় বেশ ভালো শুরু। তারপরও আর সুযোগ মেলেনি তার এই সংস্করণে।  

সেবার তার সুযোগ হয়েছিল মুশফিকুর রহিমের চোটে। এবার পারিবারিক কারণে এই সিরিজে নেই মুশফিক। সোহানের কি তাহলে সুযোগ মিলছে? ম্যাচের আগের দিন ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তামিম বললেন, সোহান আলোচনায় থাকবেন তীব্রভাবেই।

“সোহান খুবই ভালো করেছে। শুধু একটি ঘরোয়া টুর্নামেন্টে নয়, গত চার-পাঁচটি টুর্নামেন্টেই সে খুব ভালো করেছে। এজন্যই আমরা তাকে ওয়ানডে স্কোয়াডে নিয়েছি। একাদশে সে জায়গা পাবে কিনা, তা বলতে পারছি না। তবে এটুকু বলতে পারি, সে শক্ত দাবিদার।”

“সুযোগ যদি থাকে এবং আমাদের কাছে যদি মনে হয়, সে যে পজিশনে ব্যাট করে, সেখানে যদি প্রয়োজন হয়, তাহলে অবশ্যই খেলবে। তার ওপর আমার পূর্ণ বিশ্বাস আছে। আমি নিশ্চিত, সুযোগ পেলে সে ভালো করবে। যেভাবে সে ট্রেনিং করেছে, সে দারুণ টিমম্যান, সে এমন একজন, যে কোনো অধিনায়কই তাকে দলে রাখত। সে দলে ইতিবাচক আবহ ছড়িয়ে দেয়।”

লিটন ওপেন করবে নাকি মিডল অর্ডারে, জানার জন্য অপেক্ষা করতে বললেন তামিম।

তবে ‘শক্ত দাবিদার’ মানেই নিশ্চয়তা নয়, সেটিও মনে করিয়ে দিলেন তামিম। মুশফিকের না থাকায় যেমন সোহানের সম্ভাবনা তৈরি হয়েছে, তেমনি অন্য ভাবনাও দলের থাকতে পারে। দলে লিটন দাস, মোহাম্মদ মিঠুনরাও তো কিপার!

মুস্তাফিজুর রহমানের গোড়ালির চোট নিয়েও দুর্ভাবনা আছে। তিনি না খেললে তা প্রভাব ফেলতে পারে সার্বিক একাদশের ভাবনায়। সবকিছুই তুলে ধরলেন তামিম।

“আশা করি, সুযোগ থাকলে তাকে (সোহান) দেখতে পাবেন। তবে আমাদের সেরা একাদশই নির্বাচন করতে হবে। কারণ, মুশফিক নেই, মুস্তাফিজও যদি না থাকে, তাহলে গুরুত্বপূর্ণ দুজন ক্রিকেটার থাকবে না। সেসব ভেবে আমাদের একাদশ গড়তে হবে।”

মুশফিক না থাকায় বড় একটা শূন্যতা থাকছে ব্যাটিং অর্ডারেও। মুশফিকের পজিশন চারে ব্যাট করবেন কে? বাংলাদেশের সবশেষ ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ম্যাচে একাদশ থেকে বাদ পড়েছিলেন ফর্মে না থাকা লিটন দাস। বুধবার প্রস্তুতি ম্যাচে তাকে দেখা গেছে চারে ব্যাট করতে। গত বিশ্বকাপে মিডল অর্ডারে ব্যাট করে এক ম্যাচে দারুণ সফল ছিলেন তিনি। প্রস্তুতি ম্যাচ কি কোনো ইঙ্গিত?

প্রস্তুতি ম্যাচে ভালো ব্যাট করেছেন মোহাম্মদ মিঠুন। তিনিও বিবেচনায় থাকবেন প্রবলভাবে।

তবে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে এই আলোচনায় যেতে একদমই নারাজ তামিম।

“ব্যাটিং অর্ডার নিয়ে মনে হয় না এখানে আলোচনার বেশি কিছু আছে। ব্যাটিং অর্ডার নিয়ে আমরা দলের মধ্যেই আলোচনা করি। এটা এমন এক জিনিস, যা দলের জন্য যেভাবে ভালো, সেভাবেই সাজানো হয়।”

“আমরা যদি মনে করি লিটন চারে খেলবে, তাহলে সেখানেই দেখবেন। যদি মনে করি ওপেন করবে, তাহলে সেখানেই। কাল সকালে ম্যাচ শুরু হলে বুঝতে পারবেন।”