বাবরের ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে রান শূন্য ও ১৯। বাবর আজম যেন খুঁজে ফিরছিলেন নিজেকে। তৃতীয় ম্যাচে ঘুরে দাঁড়ালেন পাকিস্তান অধিনায়ক। দুর্দান্ত ব্যাটিংয়ে করলেন রেকর্ড গড়া সেঞ্চুরি। এতে আইসিসির ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে পেলেন ক্যারিয়ারে সেরা রেটিং পয়েন্ট। মজবুত করলেন শীর্ষস্থান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2021, 11:56 AM
Updated : 14 July 2021, 11:56 AM

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে।

ইংল্যান্ডের দ্বিতীয় সারির দলের বিপক্ষে ৩-০ তে হোয়াইটওয়াশ হয়েছে পাকিস্তান। প্রথম দুই ম্যাচে নিজেকে মেলে ধরতে না পারা বাবর শেষ ম্যাচে করেন ক্যারিয়ার সেরা ১৫৮ রান। পাকিস্তানের প্রথম অধিনায়ক হিসেবে খেলেন দেড়শ ছোঁয়া ইনিংস। ইংলিশদের বিপক্ষে অধিনায়ক তো বটেই পাকিস্তানের যে কোনো ব্যাটসম্যানেরই এটা সর্বোচ্চ।

এই পারফরম্যান্সে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে পাকিস্তান অধিনায়কের শীর্ষস্থান আরও মজবুত হয়েছে। সিরিজ শেষে তার রেটিং পয়েন্ট ক্যারিয়ার সেরা ৮৭৩। ১৬ পয়েন্টে এগিয়ে আছেন দুইয়ে থাকা বিরাট কোহলি (৮৫৭) থেকে। তিনে থাকা রোহিত শর্মার রেটিং পয়েন্ট ৮২৫।

এই সিরিজের শেষ ম্যাচে অসাধারণ ব্যাটিংয়ে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেন জেমস ভিন্স। ১০২ রানের ইনিংসে ইংলিশ এই ব্যাটসম্যান এগিয়েছেন ৮৫ ধাপ, তবে এখনও ঢুকতে পারেননি সেরা একশতে।

দক্ষিণ আফ্রিকাকে প্রথমবারের মতো হারানো ম্যাচে ১০২ রানের ইনিংস খেলেন অ্যান্ডি বালবার্নি। বৃষ্টিতে পরিত্যক্ত হওয়া প্রথম ওয়ানডেতে আইরিশ অধিনায়ক করেছিলেন ৬৫ রান। ব্যাট হাতে আলো ছড়িয়ে তিনি এগিয়েছেন ১২ ধাপ, আছেন ৩৬তম স্থানে। উন্নতি হয়েছে উইলিয়াম পোর্টারফিল্ড ও হ্যারি টেক্টরের।

দ্বিতীয় ওয়ানডেতে ৮৪ রানের ইনিংস খেলা দক্ষিণ আফ্রিকার ইয়ানেমান মালান ঢুকেছেন সেরা একশতে।

৯ উইকেট নিয়ে সিরিজ সেরা হওয়া ইংলিশ পেসার সাকিব মাহমুদ বোলারদের র‍্যাঙ্কিংয়ে দিয়েছেন বড় লাফ। ৮৯ ধাপ উপরে উঠে এসেছেন তিনি। আয়ারল্যান্ডের ক্রেইগ ইয়াং ও জশ লিটলেরও উন্নতি হয়েছে।

ওয়ানডে বোলারদের তালিকায় সেরা পাঁচে আছেন ট্রেন্ট বোল্ট, মিরাজ, মুজিব-উর-রহমান, ক্রিস ওকস ও ম্যাট হেনরি। আগের মতোই অলরাউন্ডারদের শীর্ষে সাকিব।

টি-টোয়েন্টি

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম তিনটিতে জিতে এরই মধ্যে টি-টোয়েন্টি সিরিজ নিশ্চিত করেছে ওয়েস্ট ইন্ডিজ। চমৎকার বোলিংয়ে ৩ উইকেট নিয়েছেন ফ্যাবিয়ান অ্যালেন। ক্যারিবিয়ান এই স্পিনার উঠে এসেছেন ক্যারিয়ার সেরা দশম স্থানে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে ওয়েস্ট ইন্ডিজের শেলডন কটরেল, ডোয়াইন ব্রাভো, ওবেড ম্যাককয়েরও উন্নতি হয়েছে। অস্ট্রেলিয়া বাঁহাতি পেসার মিচেল স্টার্ক এগিয়েছেন পাঁচ ধাপ।

এই তালিকায় আগের মতোই সবার উপরে দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি। টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশ জনের নয় জনই স্পিনার।

টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শিমরন হেটমায়ার, লেন্ডল সিমন্স, ক্রিস গেইল ও আন্দ্রে রাসেল উপরে উঠে এসেছেন। শীর্ষস্থানে যথারীতি আছেন ইংল্যান্ডের দাভিদ মালান।

এই সংস্করণে সেরা অলরাউন্ডার আফগানিস্তানের মোহাম্মদ নবি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক