মোসাদ্দেকের চোখে অনেক দলের চেয়ে এগিয়ে বাংলাদেশ

আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ এখন সাতে, জিম্বাবুয়ে আছে ছয় ধাপ নিচে। সাম্প্রতিক পারফরম্যান্স, দুই দলের মুখোমুখি লড়াইয়ে ব্যবধান আরও বেশি। জিম্বাবুয়েতে ওয়ানডে সিরিজে তাই পরিষ্কার ফেভারিট বাংলাদেশ। তবে শুধু জিম্বাবুয়েই নয়, ওয়ানডেতে অন্য অনেক দলের চেয়েই নিজেদেরকে এগিয়ে রাখেন মোসাদ্দেক হোসেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 July 2021, 01:00 PM
Updated : 13 July 2021, 01:22 PM

এই এগিয়ে রাখার মূল ক্ষেত্র তার মতে দুটি- দলে অভিজ্ঞতা ও তারুণ্যের সমন্বয় এবং বেশ কজন অলরাউন্ডার। হারারেতে মঙ্গলবার অনুশীলনের আগে বিসিবির ভিডিও বার্তায় মোসাদ্দেক তুলে ধরলেন নিজের ভাবনা।

“আমাদের ওয়ানডে দল অন্য অনেক দল থেকে এই জায়গায় এগিয়ে যে, আমাদের দলে চারজন অভিজ্ঞ ক্রিকেটার আছে এবং সঙ্গে তরুণদের সমন্বয় আছে, এটা অনেক দলেই হয়তো নেই। এদিক থেকে আমাদের অবস্থান খুব ভালো।”

“এবং আমাদের অপশন অবশ্যই অনেক বেশি। বেশির ভাগ ক্রিকেটারই বোলিং-ব্যাটিং দুটিই করতে পারে। এটা দলের জন্য খুবই ভালো দিক।”

চার অভিজ্ঞ ক্রিকেটার বলতে মোসাদ্দেক বুঝিয়েছেন মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ। তাদের তিনজনই ম্যাচ খেলেছেন দুইশর বেশি। এই সিরিজের তিন ম্যাচ খেললে দুইশ পূর্ণ হবে মাহমুদউল্লাহরও।

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের এক নম্বর অলরাউন্ডার সাকিব আল হাসানের সঙ্গে জিম্বাবুয়ে সিরিজের ওয়ানডে স্কোয়াডে অলরাউন্ড সামর্থ্য আছে মোসাদ্দেকের নিজের, মাহমুদউল্লাহ, সাইফ উদ্দিন, আফিফ হোসেন ও মেহেদী হাসান মিরাজের।

মোসাদ্দেকের দাবিতে যদিও ফাঁক আছে বেশ। তারুণ ও অভিজ্ঞতার সমন্বয় দলে আছে বটে, তবে মূল ভার তো এখনও অভিজ্ঞদেরই বইতে হয়। মোসাদ্দেক নিজে, তাদের সমসাময়িক আর পরের প্রজন্মের ক্রিকেটারদের অনেকেই ম্যাচ জেতানো তো বহুদূর, দলে জায়গা পাকা করতেই লড়ছেন এখনও। মোসাদ্দেক এই সিরিজটাকে মনে করছেন তাদের জন্য ভালো সুযোগ।

“আমাদের জন্য এটা খুবই সঠিক সময়। আমরা যারা আছি, একসঙ্গে শুরু করেছি, দলে থিতু হওয়ার ও পারফর্ম করার উপযুক্ত সময়। ধারাবাহিকতার ওপর কিছু নেই। ধারাবাহিক হতে পারলে দলে জায়গা পাকাপোক্ত হবে এবং বাংলাদেশ দলের জন্য লাভ হবে। পারফরম্যান্সের ওপর কিছু নেই, সেদিকেই নজর দিচ্ছি।”

বাংলাদেশের সবশেষ ওয়ানডে সিরিজে গত মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে গুরুত্বপূর্ণ দায়িত্ব পেয়েছিলেন মোসাদ্দেক। সিরিজের শেষ দুই ম্যাচে তার ওপর দায়িত্ব দেওয়া হয় পাঁচ নম্বরে ব্যাটিংয়ের। প্রথম ম্যাচে ব্যর্থ হলেও পরের ম্যাচে করেন তিনি ফিফটি। এরপরই আলগা শটে আউট হয়ে বড় করতে পারেননি ইনিংস।

এবারও একই দায়িত্ব পেলে আরও ভালো করার আশা মোসাদ্দেকের।

“নিউ জিল্যান্ড সফরে ইনজুরিতে পড়ার পর শ্রীলঙ্কার সঙ্গে সিরিজ খেলি। শেষ ম্যাচে আমি মনে করি খুবই ভালো ব্যাটিং করেছি। যদিও শেষ করতে পারিনি। এখন যদি এরকম দায়িত্ব পাই, অবশ্যই শেষ করার চেষ্টা থাকবে।”

জিম্বাবুয়েতে ওয়ানডে সিরিজের তিন ম্যাচ আগামী শুক্র, রোব ও মঙ্গলবার। তার আগে বুধবার একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।