আত্মবিশ্বাস নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপে যাওয়ার আশায় মুমিনুল

প্রথম আসরে একমাত্র দল হিসেবে বাংলাদেশ ছিল জয়শূন্য। পরের আসরেও কঠিন পরীক্ষার মুখে পড়তে যাচ্ছে মুমিনুল হকের দল। তবে বাংলাদেশ অধিনায়কের বিশ্বাস, হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে জয় টেস্ট চ্যাম্পিয়নশিপের আগে বাড়াবে তাদের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2021, 04:48 PM
Updated : 11 July 2021, 04:48 PM

গতবার বাংলাদেশের প্রাপ্তি ছিল কেবল শ্রীলঙ্কার বিপক্ষে একটি ড্র। এবার দেশের মাটিতে উপমহাদেশের তিন পরাশক্তি ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে খেলবেন তামিম ইকবাল-সাকিব আল হাসানরা।

নিউ জিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ, যেখানে তাদের রেকর্ড খুবই বাজে। আরেকটি সিরিজ হবে ক্যারিবিয়ানে। 

সব মিলিয়ে এবারও জেতার পথ বেশ কঠিন। তবে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট থেকে আত্মবিশ্বাস পাচ্ছেন মুমিনুল। ২২০ রানের জয়ের পর রোববার বাংলাদেশ অধিনায়ক জানান, ছোটখাট কিছু ভুল-ত্রুটি সংশোধন করে নিতে পারলে এবার টেস্ট চ্যাম্পিয়নশিপে তাদের সম্ভাবনা বেশি থাকবে।

“আমার মনে হয়, এই ম্যাচটা টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরুর আগে সবার আত্মবিশ্বাস বাড়াবে। কার কি ভূমিকা সেই জিনিসটা সবাই বুঝতে পারবে। অবশ্যই পরিকল্পনার একটি ব্যাপার তো আছেই। এই টেস্টে যেগুলো পারিনি, ছোট ছোট যে ব্যাপারগুলো ঠিক মতো করতে পারিনি, সেগুলোতে উন্নতির ব্যাপার আছে।”

বাংলাদেশ ঘরের মাঠে আগামী নভেম্বর-ডিসেম্বরে খেলবে পাকিস্তানের বিপক্ষে, ডিসেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে। এরপর ডিসেম্বর ও জানুয়ারিতে সফর নিউ জিল্যান্ডে। আগামী বছরের মার্চ-এপ্রিলে সফর দক্ষিণ আফ্রিকায়, জুলাই-অগাস্টে ওয়েস্ট ইন্ডিজে। এরপর আগামী বছরের নভেম্বরে দেশের মাঠে ভারতের বিপক্ষে সিরিজ দিয়ে শেষ হবে বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপের সূচি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক